দালাই লামার আপত্তিকর ভিডিও ভাইরাল, সমালোচনার ঝড়

আন্তর্জাতিক ডেস্ক::

তিব্বতের বৌদ্ধ ধর্মগুরু দালাই লামাকে শ্রদ্ধা জানাতে এসেছিল বছর ৫-৬ বয়সের একটি শিশু। তার ঠোঁটে ঠোঁট রেখে চুম্বন করতে দেখা গেল তিব্বতি বৌদ্ধ ধর্মগুরুকে। শুধু তাই নয়, শিশুটির উদ্দেশে দালাই লামাকে প্রশ্ন করতে শোনা যায়, ‘তুমি কি আমার জিভটা চুষে দেবে?’ ঘটনার ভিডিও নেটদুনিয়ায় ভাইরাল হতেই বিতর্কের ঝড় উঠেছে। খবর এনডিটিভির।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, নোবেল শান্তি পুরস্কার জয়ী আধ্যাত্মিক গুরুকে শ্রদ্ধা জানাতে আসা একটি শিশু সামনে ঝুঁকতেই তার ঠোঁটে ঠোট রেখে চুম্বন করেন বর্ষীয়ান ধর্মগুরু। তখন শিশুটিকে তিনি জিজ্ঞেস করেন, ‘তুমি কি আমার জিভ চুষে দেবে?’ প্রশ্ন করেই সঙ্গে সঙ্গে জিভ বের করে খুদে ভক্তের দিকে মুখ এগিয়ে দেন ধর্মগুরু, তার জিভ ছোঁয়ারও চেষ্টা করেন। উপস্থিত লোকজনকে তাতে হাসতে শোনা যায়।

জুস্ট ব্রোয়েকারস নামে একজন টুইটারে পোস্ট করেছেন ভিডিওটি। ক্যাপশনে তিনি লিখেছেন, ‘বৌদ্ধ ধর্মের একটি অনুষ্ঠানে একজন ভারতীয় শিশুকে চুম্বন করছেন দালাই লামা, এমনকি তার জিভ স্পর্শ করারও চেষ্টা করছেন।’

সোশ্যাল মিডিয়ায় এই ভিডিও ছড়িয়ে পড়তেই উঠেছে বিতর্ক। অনেকেই বিষয়টিকে শিশুদের প্রতি যৌন নিগ্রহ বলে দাবি করেছেন। একজন লিখেছেন, এটা কী দেখছি আমি? ইনি দালাই লামা? পেডোফিলিয়ার অভিযোগে গ্রেফতার করা উচিত। জঘন্য!’

এর আগে একাধিকবার বিতর্কিত কাজ কিংবা মন্তব্য করেছেন দালাই লামা। ২০১৯ সালে একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, তার উত্তরসূরি যদি কোনও মহিলা হন, তাহলে তাকে অবশ্যই অনেক বেশি আকর্ষণীয় হতে হবে। যদিও সেই মন্তব্য নিয়ে বিশ্বজুড়ে বিতর্ক ওঠার পর চাপের মুখে ক্ষমাও চেয়েছিলেন নোবেলজয়ী ধর্মগুরু।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *