মৌলভীবাজারে বিশ্ব ভোক্তা -অধিকার দিবস পালিত

আমিনুর রশিদ রুমন-শ্রীমঙ্গল প্রতিনিধি::
আজ মৌলভীবাজার জেলায় ১৫ মার্চ ২০২১ খ্রিঃ বিশ্ব ভোক্তা-অধিকার দিবস উদযাপন উপলক্ষে জেলা প্রশাসন ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার এর আয়োজনে আলোচনা সভা ও বর্ণাঢ্য ট্রাক শো অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১০:৩০ টায় মৌলভীবাজার জেলা প্রশাসকের কার্যালয় থেকে উপস্থিত সকলকে নিয়ে জেলা প্রশাসক জনাব মীর নাহিদ আহসান কর্তৃক ট্রাক শো উদ্বোধন করার পর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্টিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) জনাব মো: মামুনুর রশীদ এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলার জেলা প্রশাসক, জনাব মীর নাহিদ আহসান। অন্যান্যদের মধ্যে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার, জনাব মোহাম্মদ জাকারিয়া, অতিরিক্ত পুলিশ সুপার, জনাব মুজাহিদ, সিভিল সার্জন ডা: চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ, মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি জনাব মো: কামাল হোসেন, জেলা মৎস অফিসার, জনাব মোহাম্মদ এমদাদুল হক, জেলা ভোক্তা-অধিকার সংরক্ষণ কমিটির সদস্য জনাব ডা: এ.কে জিল্লুল হক, জনাব সাইফুর রহমান বাবুল, জনাব রোকেয়া বেগম চৌধুরী, মৌলভীবাজার ক্যাব শাখার সহসভাপতি ডা: দীর্নেশ সূত্রধর । উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারী চাকুরীজীবিসহ ব্যবসায়ীবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ। জেলা মার্কেটিং অফিসার মো: আজবাহার মুন্সীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য, দিবসের প্রতিপাদ্যসহ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন এবং ডিপার্টমেন্টের কার্যক্রম নিয়ে আলোচনা করেন উক্ত ডিপার্টমেন্টের সহকারী পরিচালক মো: আল-আমিন।

ক্রেতা এবং বিক্রেতা সবাই ভোক্তা উল্লেখ করে চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো: কামাল হোসেন বলেন যার যার অবস্থান থেকে দায়িত্বশীল হওয়া দরকার। ভেজাল মিশিয়ে অন্যকে খাওয়ালে নিজেই একদিন ক্ষতিগ্রস্ত হবে উল্লেখ করে তিনি বলেন ভোক্তা এবং ব্যবসায়ী সকলকেই সচেতন হতে হবে। ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের গুরুত্ব তুলে ধরে পুলিশ সুপার জনাব মোহাম্মদ জাকারিয়া বলেন একজন ভাল নাগরিক হিসাবে সকলের যা করণীয় তা করতে হবে। প্লাস্টিকের ব্যবহার নিয়ন্ত্রণের কথা উল্লেখ করে তিনি বলেন আগে কাঁচের বোতলে পানিয় খেয়ে তা আবার দোকানে ফেরত দেওয়া হতো। কিন্তু আজ আর তা দেখা যায় না।

ভেজাল এবং নকল খাদ্য খেয়ে অসুস্থ্য হলে মানুষ ডাক্তারের কাছে যেতে হবে জানিয়ে স্বাস্থ্য ডিপার্টমেন্টের লোকবলের স্বল্পতার কথা উল্লেখ করে সিভিল সার্জন ডা: চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন নকল এবং ভেজাল খাদ্যদ্রব্য থেকে দূরে থাকতে। জেলা ভোক্তা-অধিকার সংরক্ষণ কমিটির সদস্য সাইফুর রহমান বাবুল নিজে ব্যবসায়ী উল্লেখ করে অন্যান্য ব্যবসায়ীবৃন্দকে ভোক্তাদের স্বার্থে আরো দায়িত্বশীল হওয়ার আহবান জানান। অনুষ্ঠানে এসে অংশগ্রহণের জন্য সকলের প্রতি ধন্যবাদ জানিয়ে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত সকলেই ভোক্তা উল্লেখ করে অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক জনাব মীর নাহিদ আহসান বলেন সকলকেই অন্যের প্রতি শ্রদ্বা দেখানো এবং দায়িত্বশীল হতে হবে। বর্তমান সরকারের আমলে জনবান্ধব ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন করা হয় উল্লেখ করে তিনি বলেন ভোক্তার ন্যায্যতার স্বার্থে আইনের বাস্তবায়ন করতে হবে। যেহেতু ক্ষতিকর প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে, পলিথিনের বিকল্প হিসাবে পাটের ব্যাগ/বস্তা, কাগজের ঠোঙ্গা, ঝালি ব্যাগ ব্যবহার করতে হবে। আসন্ন রমজানে যেন কেউ সিন্ডিকেট করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম না বাড়ায় সেই ব্যাপারে তিনি সতর্ক করেন।

উক্ত অনুষ্ঠানের সভাপতি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব মো: মামুনুর রশীদ সকলকেই তার অধিকার এবং দায়িত্ব সম্পর্কে সচেতন হওয়ার ব্যাপারে গুরুত্বারোপ করেন। সবশেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *