সিলেটের ব্যবসায়ীদের জন্য ১০০০ কোটি টাকার প্রণোদনার আহবান

সিলেটে কোন ভারী শিল্প প্রতিষ্ঠান নেই। সবাই ট্রেডিং ব্যবসা, আমদানী ও রপ্তানীর সাথে জড়িত। বর্তমান করোনা পরিস্থিতিতে সরকারের নির্দেশনা মোতাবেক গত ২৬ মার্চ থেকে শুধুমাত্র নিত্যপ্রয়োজনীয় পণ্য ও ঔষধের দোকান ব্যতিত সকল ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ থাকায় স্থবির হয়ে পড়েছে সারাদেশের ব্যবসা-বাণিজ্য।

সিলেটের ব্যবসায়ীরা ও নজিরবিহীন আর্থিক ও ব্যবসায়ীক সঙ্কটের মুখোমুখি হয়েছেন। সিলেটের ব্যবসায়ীদের এই ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে সিলেটের ব্যবসায়ীদের জন্য ১০০০ কোটি টাকার প্রণোদনা প্রদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় অর্থমন্ত্রী, মাননীয় পরিকল্পনা মন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী’র কাছে অনুরোধ জানান সিলেট চেম্বারের সভাপতি জনাব আবু তাহের মো. শোয়েব।

সিলেট চেম্বারের সভাপতির স্বাক্ষরিত পত্রের মাধ্যমে সিলেটের ব্যবসায়ীদের বিভিন্ন দাবী-দাওয়া তুলে ধরা হয় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে।

১. সার্ভিস সেক্টরের সাথে যারা জড়িত যেমন- হোটেল-রেস্টুরেন্ট, গণপরিবহন ব্যবসা সহ প্রায় সব বন্ধ রয়েছে। তাছাড়া ট্রেডিং ব্যবসার সাথে যারা জড়িত রয়েছেন তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তাই সিলেটের ব্যবসায়ীদের জন্য ১০০০ কোটি টাকা প্রণোদনা প্যাকেজ প্রদানের জন্য বিশেষ অনুরোধ জানাচ্ছি।

২. বর্তমানে সিলেটের অনেক ব্যবসায়ীরা ঋণ গ্রহণপূর্বক ব্যবসা-বাণিজ্য চালিয়ে আসছিলেন। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতিতে সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ঋণের কিস্তি প্রদান করা সম্ভব হচ্ছে না। তাই চলমান পরিস্থিতি কাটিয়ে উঠে ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক হওয়া পর্যন্ত সকল ব্যাংক ঋণের কিস্তি স্থগিত রাখা এবং বন্ধকালীন সময়ে সুদ মওকুফ রাখার অনুরোধ জানাচ্ছি।

৩. বন্ধকালীন সময়ে বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল, হোল্ডিং ট্যাক্স মওকুফের ব্যবস্থা করা।

৪. ক্ষুদ্র ব্যবসায়ীদের এককালীন প্রণোদনা প্রদানের ব্যবস্থা গ্রহণ।

৫. করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসার পূর্ব পর্যন্ত ভ্যাট রির্টান দাখিল প্রক্রিয়ার সময়সীমা জরিমানা ব্যতিত বৃদ্ধি বা সাময়িক বন্ধ রাখা।

৬. দেশের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আমদানীকৃত কয়লা ও পাথরের ব্যাংক ঋণ ও এলসিকৃত মার্জিনের উপর সুদ মওকুফ করার অনুরোধ জানাচ্ছি।

৭. বন্ধথাকা প্রতিষ্ঠান সমূহের যেসব কর্মচারীরা সম্পূর্ণভাবে বেতনের উপর নির্ভরশীল তাদের বেতন প্রদানের ব্যবস্থা করা।

এসব বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সিলেটের সর্বস্তরের ব্যবসায়ীদের পক্ষ থেকে ও সিলেট চেম্বারের পরিচালনা পরিষদের পক্ষ থেকে বিশেষ অনুরোধ জানানো হয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *