প্রমথেশ দাশ তালুকদার রচিত ‘অমর স্মৃতিগাথা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান সম্পন্ন

সিলেটে সমাজ-সাহিত্য ও শিল্প অনুরাগীদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে অনুষ্ঠিত হয়েছে অবসরপ্রাপ্ত শিক্ষক এবং সমাজসেবী প্রমথেশ দাশ তালুকদার রচিত ‘অমর স্মৃতিগাথা’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান। আজ শুক্রবার, ৮ সেপ্টেম্বর বিকেলে নগরীর জিন্দাবাজারস্থ বই বিপনী বিতান বাতিঘর মিলনায়তনে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘অমর স্মৃতিগাথা’ গ্রন্থে একজন শিক্ষকের চোখে তাঁর সমাজ ভাবনার যে চিত্র ফুঁটে উঠেছে তা আমাদের জন্য অনুকরণীয়। অতীতের উঠানে চষে তিনি বর্তমান ও ভবিষ্যতকে গেঁথেছেন এক বিনি সুঁতোর মালায়। সময়কে ধরে রেখেছেন সাদাকালো অক্ষরের মিহি বুননে। তারা বলেন, স্মৃতিগ্রন্থ বাংলা সাহিত্যের এক অমূল্য সম্পদ। সেদিক বিবেচনায় ‘অমর স্মৃতিগাথা’ গ্রন্থটি  বাংলা সাহিত্যের ভাণ্ডারে একটি নতুন সংযোজন। বক্তারা গ্রন্থের মূল্যায়ন করতে গিয়ে বলেন, নিজের জীবন ও জীবন সংশ্লিষ্ট ঘটনাপ্রবাহ বর্ণনার মধ্য দিয়ে প্রমথেশ তালুকদার একটি ইতিহাসকে লিপিবদ্ধ করেছেন সরল ভাষায়, যে ইতিহাসের থরে থরে সাজানো আছে ব্যাক্তির পাশাপাশি সমাজ, রাস্ট্র নিয়ে তাঁর স্বপ্ন-বাস্তবতার কথা।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নর্থ ইস্ট ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস। অধ্যাপক রতীশ চন্দ্র দাশ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ এবং লেখক অধ্যাপক ড.আবুল ফতেহ  ফাত্তাহ, জগন্নাথপুর উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মুক্তাদীর আহমদ মুক্তা এবং বিশিষ্ট  লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমনকুমার দাশ। প্রকাশনা অনুষ্ঠানে গ্রন্থের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি সুমন বণিক। অনুষ্ঠান সঞ্চালনা করেন লেখক ও সংগঠক প্রণবকান্তি দেব।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রকাশনা অনুষ্ঠানে সদস্য সচিব অধ্যাপক অমিতা দাস অধিকারী।

এছাড়াও লেখক অনুভূতি ব্যক্ত করেন গ্রন্থের লেখক প্রমথেশ দাশ তালুকদার। শুভেচ্ছা বক্তব্য রাখেন মৌলভীবাজার সরকারী মহিলা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক বিমান বিহারী রায়, অবসরপ্রাপ্ত অধ্যাপক ননীগোপাল রায়, আইডিয়ার প্রধান নির্বাহী নজমুল হক।
অনুষ্ঠানের শেষে কাশীনাথ দাশ তালুকদার রচিত সংগীত পরিবেশনায় অংশ নেন বিশিষ্ট শিল্পী হিমাংশু বিশ্বাস, বিজন রায়, সুকোমল সেন, লিংকন দাশ এবং গীতবিতান বাংলাদেশ – এর শিল্পীরা। বিজ্ঞপ্তি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *