গানরাজ বাউল হেলাল খান ও তার গানের পৃথিবী

আবুল বাসার সেরনিয়াবাত: বাউল গান আমাদের নিজেস্ব সাংস্কৃতিক ঐতিহ্য। আমাদের গানের পৃথিবী বাউল গান ছাড়া ভাবাই অসম্ভব। বাউল গানকে যারা জনপ্রিয়তার শীর্ষে পৌঁছাতে অগ্রণী ভ‚মিকা রেখেছেন, তারা হলেন- লালনশাহ, হাছন রাজা, আরকুম শাহ, দুরবিন শাহ, দীনহীন, রাধারমন, কামাল পাশা, আঃ করিম, আমির উদ্দিনের মতো বাউল। তাদের গান যেমন দেশে সমাদৃত তেমনি বহির্বিশ্বেও সমানভাবে সমাদৃত, তাদের পথ ধরে এগিয়ে চলা এ সময়ের অন্যতম শ্রেষ্ঠ বাউল হেলাল খান। তার গানও ইতোমধ্যেই দেশে-বিদেশে সমান ভাবে সমাদৃত হয়েছে ও হচ্ছে । বাউল হেলাল খান সিলেট জেলার ওসমানীনগর থানাধীন নিজবুরুঙ্গা গ্রামে ৫ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। বাবা প্রয়াত লোকসাহিত্যের অন্যতম কবি ইউসুফ খান। মাতা ছুরতুনেছা ছুরতী। দশ ভাই বোনের মধ্যে হেলাল খান চতুর্থ। বড় ভাই জালাল খান ইউসুফী গত শতাব্দীর ৯০ দশকের অন্যতম প্রধান সব্যসাচী লেখক ও পুঁথিসম্রাট উপাধীতে ভূষিত। ছোট ভাই লুবাবগীতির প্রবক্তা, ছড়াকার ও গল্পকার মাহবুব খান লুবাব, দাদা চান খাঁ সাহেব পুঁথিলেখা ও পাঠে সিদ্ধহস্ত ছিলেন। এদিক দিয়ে বাউল হেলাল খান একজন বংশগত কবি ও সংস্কৃতিকর্মি। তিনি ছোট বেলা থেকেই সঙ্গীতের প্রতি আকৃষ্ট ছিলেন। তৃতীয় শ্রেণিতে পাঠরত অবস্থায় তার লেখালেখি শুরু হয়। প্রথম প্রকাশিত গীতিগ্রন্থ ‘বন্ধুর মোবাইল নাম্বার নাই’ একই নামে তার কথা ও সুরে স্ব-কন্ঠের প্রথম অডিও ক্যাসেট প্রকাশিত হয় ২০০৩ সালে। নিজের কথা সুর ও কণ্ঠে দ্বিতীয় ভিডিও সিডি হযরত শাহজালাল (র:) কে নিয়ে একক এ্যালবাম‘জালালী কুদরত’ তৃতীয় এ্যালবাম ‘কিতালাগি গেলায় তুমি লন্ডনে’ এটি আঞ্চলিক ও অন্যান্য গান নিয়ে তৈরি।
তিনি শুধুই গীতিকবি তা নয়! একজন ভালো অভিনেতাও। তার অভিনীত প্রথম নাটকের এ্যালবাম আলাল উদ্দিন আলাল পরিচালিত সিলেটের আঞ্চলিক ভাষায় নির্মিত ‘যাইতায়নি বিদেশ’, দ্বিতীয় নাটকের এ্যালবাম ‘বিয়া খরমু ছয়মাস বাদে’, এটি তার অভিনীত ও পরিচালিত প্রথম নাটক। চতুর্থ ভিডিও সিডি ‘মাটির ঘর’ এ্যালবামে গীতিকবি হাসনাত মু. আনোয়ার, গীতিকবি মো: শিপন, গীতিকবি মো: সাদিক তাজিনের কথায় ও নিজের সুরে স্ব-কন্ঠে গেয়েছেন। বাউল হেলাল খান নিজে গান লিখেন, সুর করেন এবং স্বকণ্ঠে গেয়ে থাকেন, সাথে কাওয়ালী শিল্পী হিসেবে যেমন খ্যাতিমান তেমনি পুঁথিশিল্পী হিসেবেও যথেষ্ট খ্যাতি রয়েছে। তিনি একাদারে একজন গীতিকার সুরকার কন্ঠশিল্পী ও সংগীত পরিচালক। গীতিসাহিত্যে বিশেষ অবদানের জন্য জাতীয় সাহিত্য পদক-২০১৫ অর্জন করেছেন। পুরস্কারটি ঢাকায় জাতীয় গ্রন্থকেন্দ্রের অডিটোরিয়ামে মাননীয় মন্ত্রী মুজিবুল হক এমপি ও কবি মুহম্মদ নুরুল হুদার হাত থেকে গ্রহণ করেন। তিনি বিটিভি, এসএটিভি, এসটিভি, এনটিভিসহ অন্যান্য টিভি চ্যানেলে গান করে থাকেন। হেলাল খান কাব্যকথা সাহিত্য পরিষদের কেন্দ্রীয় সদস্য ও সিলেট বিভাগীয় শাখার সাংস্কৃতিক সম্পাদক এবং ইউসুফী শিল্পীগোষ্ঠীর প্রতিষ্ঠাতা সভাপতি।
আধুনিক ও বিজ্ঞান যুগেও সংগীত ভুবনে বাউল গান মাথা উঁচু করে সম্মানের সাথে তার স্থান দখল করে আছে। এ ধারাবাহিকতায় বর্তমানে অনেক বাউল গান চর্চা করে চলেছেন। এদেরই অন্যতম একজন বাউল হেলাল খান। আধুনিকতার ছোঁয়ার জন্যই কিছুদিন পূর্বেও হয়ত বা তাকে দেখে বাউল বলে চেনা ভার ছিলো। তার মাঝে বাউলের আচরণ বা পোষাকে বাউল-এর ধাচ লক্ষ করা যায়নি। তবে তিনি নিষ্ঠার সাথেই বাউল গান চর্চা করে চলেছেন। তাই তার জনপ্রিয়তাও আকাশচুম্বি। বর্তমানে তিনি আপাদ মস্তক একজন বাউল। যে কেউ দেখলেই বুঝে যাবে লোকটি বাউল। ‘রঙ্গীলা দালান’ তার প্রকাশিত দ্বিতীয় গীতিগ্রন্থ। এ গ্রন্থে কাওয়ালী, মুর্শিদী, বিচ্ছেদী, শরীয়ত, মারেফত, দেহতত্ব সহ বিভিন্ন বিষয়ে প্রায় ১৪০টি গান স্থান পেয়েছে। এ গানগুলো বিভিন্ন ক্যাসেট, টিভি চ্যানেল ও ষ্টেজপ্রোগ্রামে গীত। আর এ গ্রন্থের গানগুলিই তাকে প্রান্তিক জনগোষ্ঠির কাছে বাউল পরিচিতি এনে দিয়েছে। শুধু বাংলাদেশই নয়, পশ্চিমবঙ্গ, কলকাতা থেকে শুরু করে ত্রিপুরা, আসাম এমনকি ইউরোপ, আমেরিকার বাংলা ভাষাভাষি মানুষের গাছ্ওে বাউল হেলাল খানের গান জনপ্রিয়। বিশেষ করে শিশু রাজনের হত্যা কান্ড নিয়ে লেখা ও গাওয়া-
‘রাজনকে যে মারল ভাই,
বাংলাবাসি বিচার চাই
রাজন হত্যাকারীর কোন ক্ষমা নাই ।

অথবা-
‘রাজন নামের শিশু ছেলে মারিল পাষাণে..
এ দুটি গানই তাকে জনপ্রিয়তার উচ্চ আসনে অধিষ্ঠিত করেছে। অথবা বিচ্ছেদ গান-‘নিশিতে ডাকে যে কোকিলা’‘পুড়ে পুড়ে অঙ্গার আমার সারাটি জীবন..’ ‘কার ছলনায় পড়ে আমার..’ ‘মাটির ঘরে কে যে বিরাজ করে..’ এসব গানই বাউল হেলাল খানকে এনে দিয়েছে আকাশ চুম্বি জনপ্রিয়তা। যা চির সত্য তাই উঠে এসেছে তার ঐতিহাসিক রঙ্গীলা দালান গ্রন্থের রঙ্গীলা দালান গানে। বিশেষ করে তার গানে চির সত্যকথাটি উঠে এসেছে এভাবে।
সাড়ে তিন হাত মাটির ঘরে পড়ে থাকবে দেহখান
থাকবে না তর সঙ্গের সাথী রঙ্গীলা দালান
হো.. হো.. থাকবে না তর .. .. . ।
চলবে না তর বাউলা গান আর বেলার হেচকা টান
হারমনিতে বাজবে না রে-২
সোনা বন্ধুর বিচ্চেদ গান।ঐ
বায়না করতে আসবে না রে ভক্ত আশেকান
ঘরোর বধু ডাকবেনারে-২
খাইতে আশো সোনার চান। ঐ
লাভের আশায় আইসা ভবে হারাইলাম চালান
পাগল হেলাল ভাবনা করে-২
মাপনি করে দয়াল চান। ঐ
বাউল হেলাল খানের এমন অনেক গান প্রান্তিক মানুষের কাছে গ্রহণযোগ্য হয়ে উঠেছে, কারণ গানের মাঝে প্রাণের কথা বলেছেন তিনি। নিজের কথা বলতে গিয়ে কিভাবে যে মানুষের কথা বলা হয়েগেছে তা হয়তো হেলাল খান বুঝতেই পারেননি। যেমন-
মসজিদের মাইকে যেদিন হবেরে এলান
ইন্নালিল্লা পড়ে বলবে নাইরে হেলাল খান
শিওরে বসিয়া পড়িস পবিত্র কুরআন।।
শান্তির জন্য মানুষ প্রেম করে। কেউ প্রিয়তমার সাথে কেউ প্রিয়তমর সাথে আর কেউ প্রেম করে অনন্ত প্রেমের মহাজন রঙ্গীলা বাড়ইর সাথে। কিন্তু আশেক যখন তার কাঙ্খিত মেহবুবকে অর্জন করতে পারে না; তখন শান্তনার বানী উচ্চারণ করে এভাবেই নিজেকে শান্তনা দান করে। আর তা বাউল হেলাল খান বন্ধুবিচ্ছেদ গানে এভাবেই উচ্চারণ করেছেন-
যে প্রেমেতে নাই শান্তনা শুধু যে লাঞ্চনা
বিনয় করি এমন প্রেম আর তোমরা কেউ কইর না।
এখানেই শেষ নয়; ইতিমধ্যে বাউল হেলাল খান কাওয়ালী, মুর্শিদী, বিচ্ছেদী, শরীয়ত, মারেফত, দেহতত¦সহ বিভিন্ন বিষয়ে প্রায় পাঁচ হাজারের অধিক গান লিখেছেন- সুরম নদীর নাইয়া.., মাটির ঘরে কে যে বিরাজ করে.., হলদি মেন্দি আনো জলদি করিরে.., যত না গান লিখেছি তোমার কথা বলেছি.., জীবন ভরা এত গান আমি গাইলাম কার লাগিয়ারে.., বাংলাদেশের খুলনা বসে কেড়ে নিলে এ পরান.., গুড় গুড় করে ডাকে যে আসমানে.., জীবন ভরা গাইলামরে গান.., শরাবি হায় নয়তো আমি তুমি বানালে.. ইত্যাদি।
বাউল কামাল পাশা যদি প্রায় পাঁচ হাজার গান লিখে গানের সম্রাট উপাধি পেতে পারেন, শাহ আব্দুল করিম যদি চৌদ্দ শ গান লিখে বাউল সম্রাট হতে পারেন, তাহলে পাঁচ হাজারের অধিক গান লিখে বাউল হেলাল খানও গানরাজ উপাধি পাবার যোগ্য হয়ে উঠেছেন তাতে সন্দেহ নেই। আমি তাকে গানরাজ বাউল হেলাল খান উপাধিতে অভিশিক্ত করলাম এবং আমাদের গানরাজের জন্য শুভকামনা। সব শেষে গানরাজ বাউল হেলাল খানের একটি বিদায় গানের মাধ্যমে শেষ করছি।
শোনবি যখন এই পাগলটার পাখি গেছে উড়ে
শূন্য খাঁচা দেখিস এসে থাকিস যতই দূরে
ওরে থাকিস যতই দূরে্।।
শিওরে বসিয়া আমার শোনাবি সেই বানী
যে বানিতে দূর হবে সে পারের পেরেশানি
আঁধারে হবে রৌশনি, তব কন্ঠের সেই সুরে্।।
শোনবি যখন এই পাগলটার পাখি গেছে উড়ে
শূন্য খাঁচা দেখিস এসে থাকিস যতই দূরে,
ওরে থাকিস যতই দূরে।।
উচ্চ স্বরে সবার তরে করবিরে ঘোষণা
ভুল ত্রæটি আর ঋণগুলোকে করিতে মার্জনা
হেলাল খানের মন বাসনা বলবি সবার তরে।।

প্রবন্ধকার: কবি, কথাশিল্পী, সংগঠক ও কাব্যকথা সাহিত্য পরিষদের প্রধান উপদেষ্টা

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *