ঈদের অনুষ্ঠানে মেয়রকে হোয়াইট হাউসে ঢুকতে বাধা

আন্তর্জাতিক ডেস্ক:

ঈদুল ফিতর উপলক্ষ্যে হোয়াইট হাউসে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত এক অনুষ্ঠানে দেশটির একজন মুসলিম মেয়রকে ঢুকতে দেওয়া হয়নি। যুক্তরাষ্ট্রের সিক্রেট সার্ভিসের সদস্যরা হোয়াইট হাউসে সোমবার আয়োজিত অনুষ্ঠানে ওই মেয়রকে ঢুকতে দেননি। খবর আলজাজিরার।

সোমবার ঈদুল ফিতর উদযাপনের জন্য হোয়াইট হাউসে পৌঁছানোর কিছুক্ষণ আগে একটি ফোন কল পেয়েছিলেন মেয়র মোহাম্মদ খায়রুল্লাহ। এ সময় হোয়াইট হাউস থেকে তাকে বলা হয়, সিক্রেট সার্ভিসের পক্ষ থেকে হোয়াইট হাউসে প্রবেশের জন্য তার নামে ছাড়পত্র দেওয়া হয়নি। যে কারণে রমজান ও ঈদুল ফিতর শেষে দেরিতে আয়োজিত এ অনুষ্ঠানে তিনি যোগ দিতে পারবেন না।

হোয়াইট হাউসের ওই অনুষ্ঠানে শত শত অতিথির সামনে বক্তৃতা করেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। মেয়র মোহাম্মদ খায়রুল্লাহ বলেছেন, সিক্রেট সার্ভিস কেন তার প্রবেশের ছাড়পত্র দেয়নি সে বিষয়ে হোয়াইট হাউসের কর্মকর্তারা কোনো ব্যাখ্যা দেননি।

এ অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না বলে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানোর পর ৪৭ বছর বয়সি খাইরুল্লাহ বিষয়টি নিউজার্সির আমেরিকান-ইসলামিক রিলেশনস কাউন্সিলকে জানান।

পরে এ কাউন্সিল বাইডেন প্রশাসনকে কয়েক হাজার ব্যক্তিকে অন্তর্ভুক্ত করে এফবিআইয়ের তৈরি করা ‘সন্ত্রাসী শনাক্তকরণ ডাটা’র প্রচার বন্ধের আহ্বান জানিয়েছে।

আমেরিকান-ইসলামিক রিলেশনস কাউন্সিল খায়রুল্লাহকে জানিয়েছে, এফবিআইয়ের তৈরি করা সন্ত্রাসী শনাক্তকরণ ডাটায় তার নাম এবং জন্ম তারিখসহ একজন ব্যক্তির তথ্য রয়েছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার কট্টর সমালোচক ছিলেন খায়রুল্লাহ। ক্ষমতায় থাকাকালীন কয়েকটি মুসলিম দেশের নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ সীমিত করে মুসলিম বিশ্বের সমালোচনার মুখে পড়েছিলেন।

মেয়র খাইরুল্লাহ এর আগে সিরিয়ান আমেরিকান মেডিকেল সোসাইটি এবং ওয়াতান ফাউন্ডেশনের হয়ে মানবিক কাজ করার উদ্দেশ্যে বাংলাদেশ ও সিরিয়া ভ্রমণ করেছিলেন।

হোয়াইট হাউসে ঢুকতে না পেরে নিউজার্সিতে নিজ বাড়িতে ফেরার পথে টেলিফোনে এপিকে খায়রুল্লাহ বলেছেন, এ ঘটনা আমাকে বিস্মিত, হতবাক এবং হতাশ করেছে।

চলতি বছরের জানুয়ারিতে পঞ্চম মেয়াদে নিউজার্সির বরোর মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন মোহাম্মদ খায়রুল্লাহ।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *