মেরামতের জন্য ইরানে বিমান পাঠিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক::

পাশ্চাত্যে নির্মিত একটি যাত্রীবাহী বিমান মেরামত করার জন্য ইরানে পাঠিয়েছে রাশিয়ার বৃহত্তম বিমান পরিবহণ সংস্থা অ্যারোফ্লট এয়ারলাইন্স।

রাশিয়ার ওপর মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা বিশ্বের নিষেধাজ্ঞার কারণে বিমানটি মেরামতের জন্য পশ্চিমা দেশগুলোতে পাঠাতে পারেনি কোম্পানিটি। খবর রয়টার্সের।

অ্যারোফ্লটের এক বিবৃতিতে বলা হয়েছে, কোম্পানিটির একটি এয়ারবাস এ৩৩০-৩০০ বিমানকে মেরামতের জন্য ইরানে পাঠানো হয়েছে।

তবে ইরানের ঠিক কোন প্রতিষ্ঠান কাজটি করবে তার নাম বলেনি অ্যারোফ্লট।  কোম্পানিটি এই বিবৃতি প্রকাশ করার আগে রাশিয়ার আরবিসি নিউজ চ্যানেল প্রথম জানিয়েছিল যে, রাশিয়ার একটি যাত্রীবাহী বিমানকে মেরামতের উদ্দেশে ইরানে পাঠানো হয়েছে।

ফ্লাইট ট্র্যাকিং ডেটা বলছে, বিমানটি গত ৫ এপ্রিল ইরানে উড়ে যায় এবং এখনো সেখানে অবস্থান করছে।

এর আগে ইরানি কর্তৃপক্ষ গত বছর ঘোষণা করেছিল, রাশিয়ার এয়ারলাইন্সগুলো মেইনটেইন্যান্স বা রক্ষণাবেক্ষণ কাজের জন্য তাদের বিমানগুলো ইরানে পাঠাচ্ছে। তবে এই প্রথম রাশিয়ার একটি বড় আকারের যাত্রীবাহী বিমান ইরানে পাঠানো হলো।

ইরানের বিমান পরিবহণ ব্যবস্থার ওপর গত কয়েক দশক ধরে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা বহাল রয়েছে। তেহরান তার বিমানগুলো রক্ষণাবেক্ষণের জন্য পাশ্চাত্যের সহযোগিতা না পেয়ে নিজেই সে কাজ করা শুরু করে দিয়েছে এবং রাশিয়ার বিমান মেরামতের ঘটনায় প্রমাণ হয়েছে যে, ইরান এ ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *