আফগানিস্তানে নারী শিক্ষা অধিকারকর্মী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক:: আফগানিস্তানে প্রখ্যাত এক নারী শিক্ষা অধিকারকর্মীকে গ্রেফতার করেছে দেশটির তালেবান প্রশাসন। মতিউল্লাহ ওয়েসা নামে ৩০ বছর বয়সি এই অ্যাক্টিভিস্টকে মঙ্গলবার গ্রেফতার করা হয়েছে।

বিবিসি জানিয়েছে, নারীদের শিক্ষার অধিকার নিয়ে কাজ করা প্রখ্যাত এই কর্মীকে এমন সময় গ্রেফতার করা হলো, যখন দেশটিতে নারীদের শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া এখনো বন্ধ আছে।

তবে মতিউল্লাহ ওয়েসাকে গ্রেফতারের বিষয় নিয়ে এখনো কিছু বলেনি আফগানিস্তানের তালেবান প্রশাসন। এর আগেও নারী শিক্ষা নিয়ে কাজ করা কয়েকজনকে গ্রেফতার করেছে কাবুল সরকার।

ব্রিটিশ সংবাদমাধ্যমটি জানিয়েছে, মতিউল্লাহ ওয়েসা দেশটির প্রত্যন্ত অঞ্চল ঘুরে শিশুদের শিক্ষার বিষয় নিয়ে কাজ করেন। নারী শিক্ষার অধিকার নিয়ে কাজ করায় অনেক সময় তাকে হত্যার হুমকিও দেওয়া হয়।

এর আগে ফেব্রুয়ারি মাসে প্রফেসর ইসমাইল নামে আরেক নারী শিক্ষা অধিকারকর্মীকে গ্রেফতার করা হয়। নারী শিক্ষা নিয়ে তালেবান সরকারের নীতির সমালোচনা করছিলেন তিনি। তবে গত ৫ মার্চ তিনি মুক্তি পেয়েছেন।

খবরে বলা হয়েছে, ২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে যখন নারী শিক্ষা নিয়ে তালেবান সরকার নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করছিল, তখন থেকেই এর বিরুদ্ধে প্রচারাভিযান চালিয়ে আসছিলেন ওয়েসা।

সর্বশেষ গ্রেফতারের একদিন আগে সোমবার এক নারী ভলান্টিয়ারের ছবি টুইট করেন গ্রেফতার মতিউল্লাহ ওয়েসা।

তবে তালেবান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, নারীদের শিক্ষার বিষয়ে সরকার নতুন কারিকুলাম প্রণয়ন এবং উপযুক্ত পরিবেশ তৈরির কাজ করছে। সেটি সম্পন্ন হলেই নারী শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে ফিরবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *