ব্যাটারি চালিত যানবাহনের হয়রানি বন্ধ করুন: সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট

ব্যাটারি চালিত যানবাহনের শ্রমিকদের হয়রানির, রমজান মাসের নামে শ্রমিক ছাঁটাই বন্ধ ও নিত্যপণ্যের দাম কমানোর দাবিতে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা শাখার উদ্যোগে অদ্য ১৯মার্চ রবিবার বিকাল ৫টায় আম্বরখানাস্থ দলীয় কার্যালয়ের সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সিলেট জেলা আহ্বায়ক আবু জাফর এর সভাপতিত্বে ও যুগ্ম আহ্বায়ক প্রণব জ্যোতি পাল এর সঞ্চালনায় সমাবেশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর মামুন বেপারি, জাহেদ আহমদ, শহীদ মিয়া, সংগ্রাম পরিষদের নুরুল ইসলাম, সুরুজ আলী, সৈকত মিয়া প্রমূখ।

সমাবেশে বক্তারা বলেন, চাল-ডাল-তেলসহ নিত্যপণ্যের লাগামহীন মূল্য বৃদ্ধিতে শ্রমজীবী মানুষের জীবনে নাভিশ্বাস উঠছে। ঘরে ঘরে অভাব-অনটন-দারিদ্র ও বেকারত্ব বিরাজ করছে।তার মধ্যে রমজান মাসকে কেন্দ্র করে হোটেল-রেস্টুরেন্টসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে চলছে শ্রমিক ছাঁটাই।

সমাবেশে বক্তারা বলেন চালক সংগ্রাম পরিষদের উদ্যোগে দেশব্যাপী ৪০ লক্ষ ব্যাটারি চালিত যানবাহনের চালক এবং তাদের উপর নির্ভরশীল প্রায় আড়াই কোটি মানুষের জীবন রক্ষার জন্য দীর্ঘ ১০ বছরের আন্দোলন সংগ্রামের ধারাবাহিকতায় মহামান্য সুপ্রীম কোর্ট বিগত ৪ এপ্রিল ২০২২ এবং ২৫ এপ্রিল ২০২২ তারিখে ২ টি পৃথক আদেশে বলেছেন ‘মহাসড়ক ছাড়া দেশের সর্বত্র ব্যাটারি যান চলাচল করতে পারবে। তাছাড়া বিআরটিএ’র খসড়া নীতিমালায় ব্যাটারি চালিত যানবাহনের লাইসেন্স প্রদানের জন্য সুপারিশ করা হয়েছে। ঠিক সেই সময় নগরীতে কিছু সংখ্যক ট্রাফিক কর্মকর্তা রেকারিং এর নামে ব্যাটারি চালিত যানবাহন শ্রমিকদের হয়রানির করছেন।

বক্তারা, নাগরিক জীবনের সহজতর-পরিবেশবান্ধব যোগাযোগ মাধ্যম ও দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট বিবেচনা করে ব্যাটারি চালিত যানবাহন শ্রমিকদের হয়রানির বন্ধ ও রেকার বিল পূর্বের মতো ৫শত টাকা করার দাবি জানান। বক্তারা রমজান মাসের নামে শ্রমিক ছাঁটাই বন্ধ, নিত্যপণ্যের দাম কমানো ও শ্রমজীবী মানুষের মধ্যে রেশনিও চালু করার দাবি জানান।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *