‘এরদোগানের প্রতিদ্বন্দ্বী হিসেবে অনুপযুক্ত কিলিচদারোগ্লু’

আন্তর্জাতিক ডেস্ক:: ঘনিয়ে আসছে তুরস্কের প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন। ইতোমধ্যে নির্বাচনের আনুষ্ঠানিক তারিখও (১৪ মে) ঘোষণা করেছেন ২১ বছর ধরে ক্ষমতায় থাকা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। বিরোধী জোট প্রেসিডেন্ট নির্বাচনে তাদের প্রার্থীর নাম ঘোষণা করেছে। এরদোগানের প্রতিদ্বন্দ্বী সেই বিরোধী নেতা হলেন সিএইচপি পার্টির নেতা কিরিচদারোগ্লু।

তবে ৭৪ বছর বয়সি মৃদুভাষী কিরিচদারোগ্লুকে এরদোগানের প্রতিদ্বন্দ্বী হিসেবে দুর্বল মনে করেন গুড পার্টির  চেয়ারম্যান মেরাল আকসেনার।

তিনি বলেন, এরদোগানের প্রতিদ্বন্দ্বী হিসেবে অনুপযুক্ত কিলিচদারোগ্লু। তাকে (এরদোগানকে) পরাজিত করার মতো যথেষ্ট জনসমর্থন কিলিচদারোগ্লুর নেই।

গত ৩ মার্চ সংবাদ সম্মেলন করে বিরোধী জোট থেকে বের হওয়ার ঘোষণা দেয় তার দল গুড পার্টি। এর মাধ্যমে ৬ দলীয় বিরোধী জোট ৫ দলের জোটে পরিণত হয়। যার ফলে এবারের নির্বাচনে এরদোগানের জেতার সম্ভাবনা আরও বেড়ে যায়।

গুড পার্টির দাবি ছিল- আঙ্কারার মেয়র মনসুর ইয়াভাস অথবা ইস্তাম্বুলের মেয়র একরেম ইমামোগ্লুর মধ্য থেকে যে কোনো একজনকে প্রেসিডেন্ট এরদোগানের প্রতিদ্বন্দ্বী হিসেবে মনোনয়ন দেওয়া। তবে জোটের অন্য শরিকরা এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। মূলত এ কারণেই জোট থেকে বের হয়ে গেছে গুড পার্টি।

প্রসঙ্গত, দেশটির সুপ্রিম ইলেকশন বোর্ড জানিয়েছে, ৩৬টি রাজনৈতিক দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *