সোলাইমানি হত্যা: ট্রাম্পকে হত্যার হুমকির প্রতিক্রিয়ায় যা বলল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক:: ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) শীর্ষ কমান্ডার জেনারেল আমিরালি হাজিজাদেহ সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হত্যার যে হুমকি দিয়েছেন, সে বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন বলেছে, ইরানের যে কোনো হামলার উপযুক্ত জবাব দেওয়া হবে। ২০২০ সালের ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের  আইআরজিসির কুদস ফোর্সের তৎকালীন প্রধান কাসেম সোলাইমানিকে হত্যা করে মার্কিন বাহিনী। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে তাকে হত্যা করা হয়। ওই সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ছিলেন মাইক পম্পেও।

আল আরাবিয়ার খবরে বলা হয়েছে, শনিবার ইমেইলে পাঠানো বিবৃতিতে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ইরানকে সতর্ক করে বলেছে— অতীতে যারা যুক্তরাষ্ট্রের প্রশাসনে কাজ করেছেন, তাদেরসহ মার্কিন নাগরিকদের ক্ষতি করার যে কোনো চেষ্টা করা হলে তার কঠোর জবাব দেওয়া হবে। এ বিষয়ে মিত্র ও অংশীদারদের সঙ্গে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করা হয় বিবৃতিতে।

এর আগে আইআরজিসির অ্যারোস্পেস ফোর্সের প্রধান আমিরালি হাজিজাদেহ ইরানি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘ট্রাম্পের নির্দেশে কাসেম সোলাইমানিকে হত্যা করা হয়েছিল। এর জবাবে তাকে হত্যা করতে চাইছি আমরা।’

সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ইরান নতুন করে ১ হাজার ৬৫০ কিলোমিটার রেঞ্জেরের ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে। এতে পশ্চিমাদের আতঙ্ক আরও বাড়বে।

আমিরালি আরও বলেন, সৃষ্টিকর্তার ইচ্ছায় আমরা ট্রাম্পকে হত্যা করতে চাই। সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ তালিকায় আছেন। এ ছাড়া যেসব মার্কিন সামরিক কমান্ডার সোলাইমানিকে হত্যার আদেশের সঙ্গে জড়িত, তাদেরও হত্যা করা উচিত।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *