৩ দেশে মানবাধিকার লঙ্ঘন, ওয়াগনারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক::  আফ্রিকার তিন দেশে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে রাশিয়ার বেসরকারি সশস্ত্রগোষ্ঠী ওয়াগনারের বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গ্রুপটির ৮ ব্যক্তি ও ৭ প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

ইউরোপীয় কাউন্সিলের এক বিবৃতিতে নিষেধাজ্ঞায় এ কথা বলা হয়েছে বলে খবর দিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু।

ইউরোপের ২৭ দেশের সংগঠনটি জানিয়েছে, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, মালি ও সুদানে মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত ওয়াগনার গ্রুপ। এ জন্য সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে সম্পদ জব্দ এবং ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইউরোপীয় কাউন্সিলের এক বিবৃতিতে বলা হয়েছে, ওয়াগনার গ্রুপ পশ্চিম আফ্রিকায় একটি বড় উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এর আগে ২০২১ সালে গ্রুপটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল ব্লকটি।

ইইউর পররাষ্ট্র নীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেছেন, যেসব দেশে ওয়াগনার তাদের কর্মকাণ্ড পরিচালনা করে, সেসব দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের জনগণের জন্য এটি হুমকিস্বরূপ।

তিনি বলেন, ‘তারা (ওয়াগনার) আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তাকে বিপণ্ন করে তুলেছে। কারণ তারা কোনো আইনি কাঠামোর মধ্যে কাজ করে না। ইইউ আন্তর্জাতিক আইন লঙ্ঘনের বিরুদ্ধে বাস্তব পদক্ষেপ গ্রহণ করার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ।’

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ মালিতে ওয়াগনারের কর্মকাণ্ডের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বিশেষ করে ফুলানির মতো নির্দিষ্ট সম্প্রদায়ের বিরুদ্ধে গ্রুপটির অপরাধের বিষয়ে উদ্বিগ্ন তিনি।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *