প্রজনন স্বাস্থ্য ঠিক না থাকলে কিশোর বা কিশোরীরা অনেক ধরণের সমস্যায় ভোগে : ডাঃ লুৎফুন্নাহার জেসমিন

সিলেট জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডাঃ লুৎফুন্নাহার জেসমিন বলেছেন, আমাদের শিক্ষাব্যবস্থায় কিশোর ও তরুণদের যৌন ও প্রজননস্বাস্থ্য শিক্ষায় খুব বেশি গুরুত্ব দেওয়া হয় না। এর ফলে একটা নেতিবাচক প্রভাব পড়ে। কেননা কিশোর-কিশোরীরা সচেতন থাকে না। অনেক বিষয় সম্পর্কে তারা জানতে পারে না। অথচ এটা এমন কোনো বিষয় না যে খোলামেলা আলোচনা করা যাবে না। অনেক পরিবারই এসব বিষয়ে আলোচনা করতে সংকোচবোধ করে। তিনি আরো বলেন, যৌন ও প্রজননস্বাস্থ্য শিক্ষা কিশোর-তরুণদের অধিকারের জায়গা থেকে দেখলে অনেক বিষয় এসে যায়। একটা হলো এগিয়ে যাওয়ার কিছু জায়গা অন্যটি হলো আমাদের চ্যালেঞ্জ ও প্রতিকারের জায়গা। যেকোনো উন্নয়নকাজেই চ্যালেঞ্জ থাকতে পারে। আমি একটি জায়গায় দৃষ্টি আকর্ষণ করব। বাংলাদেশের মেয়েদের কি আসলে কৈশোর বলে কিছু আছে? একটি কিশোরকে যতটুকু গুরুত্ব দেওয়া হয়, একজন কিশোরীকে ততটুকু গুরুত্ব দেওয়া হয় না। কিশোর কিশোরীদের তাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে সচেতন করতে হবে। পরিবার পরিকল্পনা স্বাস্থ্য কেন্দ্রে কিশোর কিশোরীদের স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে। স্বাস্থ্য কেন্দ্রে কিশোর কিশোরীদের এসে সেবা নিতে হবে। তাহলে তারা সুস্থ্য থাকতে পারবে।

তিনি (১৯) ডিসেম্বর সোমবার দুপুর ১২টায় খাদিমপাড়া  ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে  রিলায়েন্ট উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন আর.ডব্লিউ.ডি.ও এর আয়োজনে ও প্ল্যান ইন্টান্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় কৈশোর বান্ধব সেবা কেন্দ্রের মান উন্নয়ন এর লক্ষ্যে জেলা পর্যায়ে সংশ্লিষ্ট সেবা প্রদানকারীদের নিয়ে কমিউনিটি পর্যায় স্কোর কার্ড ফলাফল প্রদর্শন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।

খাদিমপাড়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ভূমি দাতা মো: মখলিছুর রহমানের সভাপতিত্বে ও ওয়াই মুভস্ প্রকল্প কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম রশিদের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ৪নং খাদিমপাড়া ইউনিয়নের ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের মহিলা মেম্বার সাজেদা বেগম, কিংস্টার উচ্চ বিদ্যালয়ের পরিচালক ও প্রধান শিক্ষক এম.এন. জামান নাজমু।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন খাদিমপাড়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের এসএ সিএমও নাজিয়া সুলতানা, এফডব্লিউবি চায়না তালুকদার, এফডব্লিউবির রঞ্জিতা রানী, খাদিমপাড়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের স্বাস্থ্য সহকারী মঞ্জু লাল পাল, এফডব্লিউবির তানিয়া বেগম, পরিবার পরিকল্পনার সহকারী সুপ্রভা দাস, রুপালী সেন, শংকরী চক্রবর্তী, গীতা রানী দেবী, দলইপাড়া কমিউনিটি ক্লিনিক সিএইচসিপির জোবেদা বেগম চৌধুরী, ওয়াই মুভস্ প্রকল্প আর ডব্লিউডিও এর একাউন্স এবং এডমিন অফিসার মো: মহসিন রেজা।
কিশোর-কিশোরীদের মধ্যে উপস্থিত ছিলেন-এনসিটিএফ এর সভাপতি অষ্টমণি লোহার, সহ-সভাপতি সমীক লোহার, ভলান্টিয়ার দিবস বিশ্বাস, ফাল্গুনী আক্তার সানজিদা, তাহমিনা, তানজিনা, মো: হাছিব আহমদ সহ খাদিমপাড়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের কর্মকর্তাবৃন্দ। বিজ্ঞপ্তি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *