‘মানচিত্র থেকে ইউক্রেনকে মুছে ফেলতে পারবে না রাশিয়া’

আন্তর্জাতিক ডেস্ক:: রাশিয়া বিশ্ব মানচিত্র থেকে ইউক্রেনের নাম মুছে ফেলতে পারবে না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাবের পরই এ কথা বলেন তিনি।

ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করে নেওয়ার বিপক্ষে নিন্দা প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদে। বুধবার নিউইয়র্কে জাতিসংঘের ১১তম জরুরি বিশেষ সেশনে রেজুলেশনটি ১৪৩ ভোটে গৃহীত হয়। সব মিলিয়ে ৩৫  দেশ ভোটদানে বিরত থাকে। এবং ৫ দেশ এর বিরুদ্ধে ভোট দেয়।

এর পরই হোয়াইট হাউস বিবৃতিতে জানিয়েছে, সাধারণ পরিষদ মস্কোকে একটি ‘স্পষ্ট বার্তা’ দিয়েছে যে, রাশিয়া ইউক্রেনকে মানচিত্র থেকে মুছে ফেলতে পারবে না।

গত ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর এটি নিউইয়র্কে রাশিয়ার বিরুদ্ধে তৃতীয় রেজুলেশন। জেনেভাতে মানবাধিকার কাউন্সিলে রাশিয়ার সদস্যপদ স্থগিত করার জন্যও একটি রেজুলেশন আনা হয়।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এদিন রাশিয়া ছাড়াও মিত্র বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া এবং নিকারাগুয়াসহ চার দেশ ভোট প্রত্যাখ্যান করে। ইউক্রেনে রুশ অভিযানের পর থেকে এটি দেশটির বিরুদ্ধে সর্বোচ্চসংখ্যক ভোট পড়ে। বিশ্বনেতাদের বক্তব্য ছিল, তারা কখনো ইউক্রেনের অধিকৃত অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির স্বীকৃতি দেবে না।

এদিকে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পর ইউক্রেনকে নতুন আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দেওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেনের মিত্র দেশগুলো। বুধবার ব্রাসেলসে ন্যাটো সদর দপ্তরে এক বৈঠকে অতিদ্রুত এ অস্ত্র সরবরাহের তাগিদ দেওয়া হয়েছে।

সূত্র: এএফপি, রয়টার্স।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *