সিলেট সদরে রাস্তা-সেতু দ্রুত মেরামত করতে দুই মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর চিঠি

নিউজ ডেস্ক:: এক মাসের ব্যবধানে দুইবার বন্যাকবলিত হয়েছে সিলেট জেলা। দ্বিতীয় দফা বন্যায় অবকাঠামোগত ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে সিলেটে। মানুষের ঘরবাড়ি, রাস্তা-ঘাটসহ ক্ষতিগ্রস্ত হয়েছে বিভিন্ন স্থাপনা।

অন্যান্য উপজেলার ন্যায় সিলেটের সদর উপজেলার রাস্তাঘাটের অবস্থাও নাজুক। বিষয়টি দৃষ্টি এড়ায়নি পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট-১ আসনের এমপি ড. এ কে আব্দুল মোমেনের। স্থানীয়দের কষ্ট দ্রুত লাঘবে সংশ্লিষ্ট দুই মন্ত্রণালয়ে দুটি আলাদা সুপারিশ (ডিও লেটার) পাঠিয়েছেন তিনি।

সোমবার (২৫ জুলাই) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মাে. তাজুল ইসলাম এমপি এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের  এমপি বরাবরে কাছে এই দুটি ডিও লেটার পাঠান পররাষ্ট্রমন্ত্রী।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রীর কাছে পাঠানো ডিও লেটারে পররাষ্ট্রমন্ত্রী বলেন- সম্প্রতি সিলেটে অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে আকস্মিকভাবে পানি বৃদ্ধি পেয়ে স্মরণকালের ভয়াবহ বন্যা হয়েছে। সিলেট নগরী ও সদর উপজেলার বিভিন্ন স্থানে রাস্তাঘাট, ব্রিজ, কালভার্টসহ ঘরাবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। বন্যার পানিতে তীব্র স্রোতের কারণে সিলেট সদর উপজেলাধীন ৫৯টি স্থানে রাস্তা এবং ৩টি স্থানে ব্রিজ/কালভার্টে ফাটল ধরে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে এগুলাে দিয়ে সাধারণ মানুষের পারাপারা এবং গাড়ি নিয়ে চলাচলের সম্পূর্ণ অনুপােযােগী হয়ে পড়েছে। তাই সিলেটের অর্থনৈতিক উন্নয়ন গতিশীল রাখতে এবং স্থানীয় জনসাধারণের দুর্ভোগ দূর করতে সংযুক্ত তালিকা অনুযায়ী এসব রাস্তা, ব্রিজ ও কালভার্ট জরুরি ভিত্তিতে মেরামত/সংস্কার করার বিষয়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য বিশেষভাবে অনুরােধ করা যাচ্ছে।

অপরদিকে, সেতুমন্ত্রী বরাবরে পাঠানো চিঠিতে পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন- এবারের ভয়াবহ বন্যায় সিলেট সদর উপজেলাধীন ৭ টি স্থানের সড়কপথের ব্যাপক ক্ষতি সাধিত হওয়ায় এই রাস্তাগুলাে গাড়ি চলাচলের অনুপােযােগী হয়ে পড়ছে। এসব রাস্তা দ্রুত মেরামত/সংস্কার করতে না পারলে ভয়াবহ সড়ক দুর্ঘটনা ঘটার সম্ভাবনা রয়েছে। তাই স্থানীয় জনসাধারণের দুর্ভোগ লাঘবে সংযুক্ত তালিকা অনুযায়ী এসব রাস্তা, ব্রিজ ও কালভার্ট জরুরি ভিত্তিতে মেরামত/সংস্কার করার বিষয়ে কার্যকরী পদক্ষেপ গ্রহণের জন্য বিশেষভাবে অনুরােধ করা যাচ্ছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.