এবার চীনের ‘সরাসরি নিন্দায়’ জি-সেভেন নেতারা

আন্তর্জাতিক ডেস্ক:: চীনের ‘অ-স্বচ্ছ এবং বাজার-বিকৃত’ আন্তর্জাতিক বাণিজ্য অনুশীলনের নিন্দা জানিয়েছেন জি-সেভেন নেতারা। শীর্ষ সম্মেলনের শেষে বিবৃতিতে  তারা চীনের এই কর্মকাণ্ডের নিন্দা জানান। এই প্রথমবার জোটটি বেইজিংকে সরাসরি আঘাত করে কোনো বিবৃতি দিল বলে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানিয়েছে।

বিবৃতিতে চীনের উপর ‘কৌশলগত নির্ভরশীলতা’ কমানোর প্রতিশ্রুতি দিয়েছেন জি-সেভেন নেতারা।

যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে  বাণিজ্য অনুশীলনের বিষয়ে চীনের প্রতি সতর্ক দৃষ্টি রেখেছে। ওয়াশিংটনের বিশ্বাস এই বাণিজ্য অনুশীলনের বিদেশী সংস্থাগুলোকে পাশ কাটিয়ে চীনা সংস্থাগুলোকে একটি অন্যায্য সুবিধা দেওয়ার জন্যই করা হচ্ছে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং ভ্লাদিমির পুতিনের কাছ থেকে নিজেদের দূরে রাখতে বেইজিংয়ের অস্বীকৃতির কারণে ইতোমধ্যে রপ্তানি জায়ান্ট জার্মানিসহ অন্যান্য দেশগুলো চীনের উপর তাদের অর্থনৈতিক নির্ভরতা পুনর্বিবেচনা করছে।

তিন দিনের শীর্ষ সম্মেলন শেষে সমাপনী বিবৃতিতে, জি-সেভেন নেতারা ইঙ্গিত দিয়েছেন যে তারা চীনের উপর অর্থনৈতিক নির্ভরতা থেকে নিজেদেরকে বের করে আনতে চাইছে।

তারা ‘অর্থনৈতিক বলপ্রয়োগের প্রতি বৈচিত্র্য ও স্থিতিস্থাপকতা বৃদ্ধি এবং কৌশলগত নির্ভরতা কমানোর’ প্রতিশ্রুতি দিয়েছে।

জি-সেভেন নেতারা চীনের মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বেইজিংকে মৌলিক স্বাধীনতাকে সম্মান করার আহ্বানও জানিয়েছেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.