বিশ্লেষকের শঙ্কা, ‘আজভ ব্যাটালিয়নের ওপর রাগ মেটাবে রাশিয়া’

আন্তর্জাতিক ডেস্ক:: বুধবার রাশিয়া দাবি করেছে, মারিউপোলে যুদ্ধরত ইউক্রেনের ১ হাজারেরও অধিক মেরিন সেনা তাদের কাছে আত্মসমর্পণ করছে।

রুশ বাহিনীর অব্যহত আক্রমণে মারিউপোলে বিপর্যস্ত হয়ে পড়েছে ইউক্রেনীয় বাহিনী।

লন্ডন ইউনিভার্সিটি কলেজের প্রভাষক ও রাজনৈতিক বিশ্লেষক আগলায়া স্নেকোভ গণমাধ্যম বিবিসিকে জানিয়েছেন, রুশ বাহিনীর কাছে ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণ করার বিষয়টি একটুও অবাক করার মতো না।

কারণ গত কয়েকদিন ধরেই ওইখানে যুদ্ধ করা সেনারা জানিয়েছিল, তাদের রশদ ফুরিয়ে এসেছে। এখন তারা আত্মসমর্পণ করবে।

এই মারিউপোলে ইউক্রেনের মেরিন সেনাদের পাশাপাশি রাশিয়ানদের বিরুদ্ধে যুদ্ধ করেছে ইউক্রেনের চরম জাতীয়তাবাদী মিলিশিয়া বাহিনী আজভ ব্যাটালিয়ন।

তাদের অবস্থাও এখন মেরিন সেনাদের মতো। এখন হয়ত তাদেরও রুশদের কাছে গণহারে আত্মসমর্পণ করতে হবে।

আর রাজনৈতিক বিশ্লেষক আগলায়া স্নেকোভ শঙ্কা প্রকাশ করে বলেছেন, এই আজভ ব্যাটালিয়নের ওপর নিজেদের সব রাগ মেটাবে রাশিয়া।

কারণ আজভ ব্যাটালিয়নকে রাশিয়া নতুন নাৎসি হিসেবে অভিহিত করে।

ইউক্রেনে হামলা করার জন্য রাশিয়া যে সকল কারণ দেখায় তার মধ্যে অন্যতম হলো এই আজভ ব্যাটালিয়ন। রাশিয়ার দাবি তারা নাৎসি মতাদর্শে অনুপ্রাণিত হয়ে রাশিয়ার বিরুদ্ধে কার্যক্রম চালায়।

২০১৪ সালে রাশিয়া যখন ক্রিমিয়া ও দোনবাসের লুহানেস্ক ও দোনেস্ক দখল করে এরপর এই আজভ ব্যাটালিয়ন গঠন করা হয়। এই দলের সদস্য ১ হাজারেরও কম। তারা রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে যুদ্ধ করে আসছিল।

এই আজভ ব্যাটালিয়নের সদস্যদের ওপর রাশিয়া নির্মমতা চালাবে এমন আশঙ্কা করে আগলায়া স্নেকোভ বলেন, রুশদের হাতে আত্মসমর্পণ করলে আজভ ব্যাটালিয়নের সদস্যদের কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হবে।

তিনি আরও বলেন, অনেককে হত্যা করা হবে। তাদের কয়েকজনকে টিভির পর্দায় নিয়ে আসবে রাশিয়া। ক্যামেরার সামনে তাদের স্বীকারোক্তি নেবে রুশদের বিরুদ্ধে কি কি করেছে।

তিনি আরও জানান, মারিউপোল রাশিয়ার হাতে চলে গেলে এই আজভ ব্যাটালিয়নেরও ইতি ঘটবে।

সূত্র: বিবিসি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *