মারিওপোলের কেন্দ্রে পৌঁছে গেছে রুশ সেনারা

আন্তর্জাতিক ডেস্ক:: ইউক্রেনের মারিওপোল শহরের মেয়র ভাদিম বোইশেনকো বলেছেন, রুশ সেনারা মারিওপোলের কেন্দ্রে পৌঁছে গেছে। তাদের সঙ্গে ইউক্রেনের সেনাদের যুদ্ধ চলছে। রাশিয়ান রিপোর্টের বরাত দিয়ে খবর বিবিসির।

মেয়র বলেন, হ্যাঁ তারা সত্যিই আজ ব্যাপক সক্রিয়। ট্যাংক এবং মেশিনগান নিয়ে চলছে যুদ্ধ। সবাই বাঙ্কারে লুকিয়ে পড়ছে।

তিনি বলেন, হামলায় ৮০ শতাংশেরও বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ক্ষতিগ্রস্ত এসব ভবনের মধ্যে ৩০ শতাংশ পুনরায় বসবাসের অযোগ্য হয়ে পড়েছে।

মেয়র বলেন, এখানে আর কোনো সিটি সেন্টার নেই যা হামলা থেকে বেঁচেছে। এছাড়া এমন কোনো ছোট ভূমিও অবশিষ্ট নেই যেখানে যুদ্ধের চিহ্ন পড়েনি।

তিনি আরও বলেন, বোমা হামলায় ধসে পড়া থিয়েটারের বেজমেন্ট থেকে এখনও উদ্ধারকাজ অব্যাহত রয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে তিনি কিছু বলেননি।

এদিকে ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর পর ১৭ মার্চ পর্যন্ত কমপক্ষে ৮১৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এছাড়া একই সময়ে ১ হাজার ৩৩৩ জন আহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের তথ্যমতে, যুদ্ধে বেশিরভাগ হতাহতের ঘটনা ঘটেছে বিস্ফোরক অস্ত্র যেমন ভারী কামান এবং মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম থেকে ছোড়া গোলা এবং ক্ষেপণাস্ত্র ও বিমান হামলায়।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের প্রথম দেশ হিসেবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ ও সমুদ্রপথে ইউক্রেনে এই হামলা শুরু করে।

একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।সর্বাত্মক হামলা শুরুর পর এক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের এই দেশটির বহু শহর কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *