দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত

আন্তর্জাতিক ডেস্ক:: দক্ষিণ চীন সাগরে টান টান উত্তেজনার মধ্যে আমেরিকার একটি এফ-৩৫ যুদ্ধবিমানে বিধ্বস্ত হয়ে সাত মার্কিন সেনা আহত হয়েছেন।

মার্কিন নৌবাহিনী জানিয়েছে, রুটিন মহড়ার সময় সেখানে ওই যুদ্ধবিমানটি ভেঙে পড়েছে। ঠিক কী কারণে এ দুর্ঘটনা ঘটেছে, তা নিয়ে তদন্ত শুরু করেছে আমেরিকার নৌবাহিনী। খবর সিএনএনের।

সোমবার এফ-৩৫ যুদ্ধবিমানটি অবতরণের সময় বিধ্বস্ত হয়। এ সময় পাইলট দ্রুত প্যারাস্যুট নিয়ে ঝাঁপিয়ে পড়েন। পরে তাকে গুরুতর আহতাবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়েছে।

যুদ্ধবিমানটি দক্ষিণ চীনে অবস্থানরত মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস কার্ল ভিনসনের ওপর বিধ্বস্ত হয়। এতে আরও ছয় মার্কিন নৌসেনা আহত হন।

সংকটাপন্ন অবস্থায় তিন সেনাকে ম্যানিলার একটি হাসপাতালে পাঠানো হয়েছে।

মার্কিন নৌবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে— দক্ষিণ চীন সাগরে রুটিন মহড়ায় গিয়ে সমস্যার মুখোমুখি হয় যুদ্ধবিমানটি। কী কারণে এটি বিধ্বস্ত হয়েছে তা তদন্ত করা হচ্ছে বলেও বিবৃতিতে বলা হয়।

বিমানের পাইলটকে আমেরিকান সেনা হেলিকপ্টার উদ্ধার করেছে। দক্ষিণ চীন সাগরে নিজেদের কর্তৃত্ব ধরে রাখতে সব রকম চেষ্টা চালাচ্ছে বেইজিং।

অন্যদিকে আমেরিকা কোনোমতেই তা হতে দিতে রাজি নয়। বারবার সামরিক মহড়া চালিয়ে এই অঞ্চলে নিজেদের প্রভাব বজায় রাখতে মরিয়া আমেরিকা।

এ অবস্থায় দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় পরিস্থিতি আরও উত্তপ্ত করতে পারে বলে মনে করছে আন্তর্জাতিক সম্প্রদায়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *