কাব্যকথা সাহিত্য উৎসব অনুষ্ঠিত

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় নবীন-প্রবীণ কবি সাহিত্যিকদের মেলবন্ধন তৈরির প্রত্যয়ে এগিয়ে চলা জাতীয় সাহিত্য সংগঠন কাব্যকথা সাহিত্য পরিষদ কেন্দ্রীয় কমিটির আয়োজনে ৮ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে ১৫ অক্টোবর ২০২১ শুক্রবার বিকাল ৪টায় সেগুনবাগিচা ঢাকায় ১৫ আগস্টের শহীদ পরিবারের কৃতিসন্তান, সংগঠনের কেন্দ্রীয় সভাপতি কবি আবুল বাসার সেরনিয়াবাদের সভাপতিত্বে ও সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক বাংলা সাহিত্যের পুঁথিসম্রাট খ্যাত কবি জালাল খান ইউসুফীর উপস্থাপনায় অনুষ্ঠিত হয়েছে ৮ম কাব্যকথা সাহিত্য উৎসব-২০২১।

শতাধিক কবি সাহিত্যিকদের উপস্থিতিতে অনুষ্ঠিত উৎসবের শুভ উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামীলীগের ঢাকা দক্ষিনের অন্যতম নেতা, জয়বাংলা সাংস্কৃতিক ঐক্য জোটের সভাপতি, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি সংস্কৃতিজন কবি সালাউদ্দিন বাদল।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র সহকারী এর্টনি জেনারেল বাংলাদেশ ও বাংলা একাডেমি গবেষণা পুরস্কার প্রাপ্ত লেখক, বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিশিষ্ট আইনজীবী, বীর মুক্তিযোদ্ধা সাহিদা বেগম। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সাবেক সভাপতি, বাংলাদেশ জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাবেক ছাত্রনেতা আলমগীর সিকদার লোটন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন আশির দশকের অন্যতম কবি ও কথাশিল্পী আরিফ মঈনুদ্দীন। বিশিষ্ট ছড়াশিল্পী ও শিশুসাহিত্যিক মানিক মোহাম্মদ রাজ্জাক। বিশিষ্ট লেখক ও গবেষক মোস্তাক আহমেদ। বীর মুক্তিযোদ্ধা নূরুদ্দীন শেখ। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক মাসিক কাব্যকথা পত্রিকার সভাপতি, কবি ও কথাশিল্পী সুফিয়া বেগম। শুভেচ্ছা বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য সচিব কবি ও ছড়াশিল্পী ডা. আতিয়ার রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ তাঁতীলীগ ও কাসাপ-এর কেন্দ্রীয় সংগঠনিক সম্পাদক, দৈনিক সুদিন পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ বাদশা গাজী। পুঁথিপাঠ করেন আবৃত্তিশিল্পী মাসুম আজিজুল বাসার, অনুষ্ঠানে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত অর্ধশতাধিক কবিকে উত্তরীয় পরিয়ে ও অভিনন্দনপত্র দিয়ে সম্মান জানানো ও স্বরচিত কবিতা পাঠ করেন এবং উপস্থিত ছিলেন্- কবি প্রদীপ মিত্র, প্লানচেট লেখক কাপ্তান নূর, কবি রফিক ওসমান, ফকির শাহিন শাহ, কবি আব্দুল মোমিন, কবি গাজী মাজহারুল ইসলাম, কবি মাজহারুল পারভেজ, কবি তৌহিদুল ইসলাম কণক, কবি ফাতেমা আমিন প্রথমা, কবি মশিউর রহমান ক্যাপটেন, কবি মো: শরিফুল ইসলাম, কবি বিউটি আক্তার, কবি সাঈফ সাদী, কবি সঞ্জয় মজুমদার, কবি মো: মশিউর রহমান, মোঃ শাহদাত আহমেদ, কবি শাওন আহমেদ, কবি এস এম শহীদুল্লাহ, কবি মো: মুস্তাফিজুর রহমান, কবি হুমায়ূন কবীর, কবি সেতু পারভেজ, কবি শানাজ পারুল, কবি সাহেদ বিপ্লব, কবি সফিকুল ইসলাম সোহেল, অধ্যক্ষ এড, শরিফুল ইসলাম, কবি শিবির আহমেদ লিটন, কবি রিনা আক্তার কাজল, কবি নিগার সুলতানা, মো: খোকন হাওলাদার, কবি শাহানা পারভীন প্রমূখ। দেশের বিভিন্ন অঞ্চলের ১০জন কবি সাহিত্যিককে কাব্যকথা সাহিত্য সম্মাননা প্রদান করা হয়। পুরস্কার প্রাপ্তরা হলেন- কবি দিলারা আলম হাফিজ, কবি শিশির বিন্দু বিশ্বাস, কবি শিবির আহমেদ লিটন, কবি সৈয়দ আহমদ আশেকী, কবি গাজী মাজহারুল ইসলাম, কবি মোহাম্মদ আরজু মিয়া, মোহাম্মদ আল আমিন রহমান, আলহাজ্ব মোঃ মোতালিব হোসেন, কবি এমদাদুল ইসলাম খোকন, শিক্ষাবীদ লায়ন এম এ রশিদ।

শুভেচ্ছা স্মারক গ্রহণ করেন অনুষ্ঠানের উদ্বোধক সংস্কৃতিজন সালাউদ্দিন বাদল, প্রধান অতিথি কথাশিল্পী সাহিদা বেগম ও প্রধান আলোচক আলমগীর শিকদার লোটন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.