শিক্ষাবিদ ইমেরিটাস অধ্যাপক নাজমা চৌধুরী আর নেই

সিলেটের কৃতি সন্তান বিশিষ্ট শিক্ষাবিদ ইমেরিটাস অধ্যাপক নাজমা চৌধুরী আর নেই।  রবিবার সকালে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৯ বছর।

উল্লেখ্য, ১৯৪২ সালের ২৬ ফেব্রুয়ারি সিলেট শহরে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন নাজমা চৌধুরী। তাঁর বাবা চৌধুরী ইমামুজ্জামান প্রকৌশলী ছিলেন। তাঁর স্বামী বাংলাদেশের প্রয়াত প্রধান বিচারপতি মঈনুর রাজা চৌধুরী। তিনি ১৯৯৬ সালে কেয়ারটেকার সরকারের উপদেষ্টা ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়র প্রথম মহিলা ইমেরিটাস অধ্যাপক।

১৯৬৩ সালে নাজমা চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে অধ্যাপনায় যোগ দেন। কমনওয়েলথ বৃত্তি নিয়ে লন্ডন ইউনিভার্সিটির স্কুল অব ওরিয়েনটেল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ থেকে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

তাঁর মৃত্যুতে জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি ড. একে আব্দুল মুবিন, সাধারণ সম্পাদক এড. জসিম উদ্দিন আহমেদ, ভবন ট্রাস্টের চেয়ারম্যান আব্দুল হামিদ চৌধুরী সেক্রেটারী আব্দুল কাইয়ূম চৌধুরী, শিক্ষা ট্রাস্টের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাস উদ্দিন সেক্রেটারী জালাল আহমদ গভীর শোক জানিয়েছেন ও রূহের মাগফেরাত কামনা করেছেন এবং পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়েছেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *