শ্রীমঙ্গলে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন কর্মসূচি শুভ উদ্বোধন

শ্রীমঙ্গল প্রতিনিধি-আমিনুর রশিদ রুমন::  শ্রীমঙ্গলে ৩৫ হাজার ১২৭ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো কর্মসূচির শুভ উদ্ধোধন হয়েছে।

গতকাল রবিবার ৪ সেপ্টেম্বর সকালে শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মধ্যে দিয়ে এ কর্মসূচির শুভ উদ্বোধন করেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার জনাব নজরুল ইসলাম।

উক্ত কর্মসূচি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা স্বাস্হ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সাজ্জাদ হোসেন চৌধুরী, সাবেক সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হরিপদ রায়, আবাসিক মেডিকেল অফিসার ডা. মুহাম্মদ আবু নাহিদ, মেডিকেল অফিসার ডা. মোকলেকা মোর্শেদ ও মেডিকেল অফিসার ডা. আলী তানভীর হক রাহাত প্রমুখ।

শ্রীমঙ্গল স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, শ্রীমঙ্গলে ২৪২টি কেন্দ্রে সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত বিরতিহীন শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এজন্য ৪১৫ জন স্বেচ্ছাসেবক ও স্বাস্থ্যকর্মী কাজ করছেন।

এদের মধ্যে এনজিও কর্মী, কমিউনিটি হেলথ প্রভাইডার, স্বাস্হ্য সহকারি, ফ্যমিলি প্লানিংয়ের কর্মকর্তা-কর্মচারী রয়েছেন।
ইপিআই কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক ও অন্যান্য স্বাস্থ্যসসেবা কেন্দ্রেও এই কার্যক্রম চলছে।

৬-১১মাস বয়সী শিশুদের নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সীদের লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী বলেন,৪ অক্টোবর থেকে ১৭ অক্টোবর পর্যন্ত এই ক্যাম্পেইন চলবে।

শ্রীমঙ্গলে ৬ থেকে ১১ মাস বয়সী ৩ হাজার ৭২৭ জন ও ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৩১ হাজার ৪০০ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

মোট শ্রীমঙ্গল উপজেলায় ৩৫ হাজার ১২৭ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো হবে। ডা. সাজ্জাদ হোসেন চৌধুরী আরো বলেন, করোনার কারণে শিশুর স্বাস্থ্য সুরক্ষায় স্বাস্থ্যবিধি মেনে এই ক্যাম্পেইন পরিচালনা করা হচ্ছে।

সূত্র জানায়, শিশুদের অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে রক্ষা, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা, ডাইরিয়া ও হামের জটিলতা এবং শিশুদের মৃত্যু ঝুঁকি কমানোর লক্ষ্যে দেশব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হচ্ছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *