ভারত গুলি করে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ধ্বংস করেছে ফেব্রুয়ারি

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত এবং এক পাইলটকে আটক করার দাবি করেছিলো ইসলামাবাদ। কিন্তু তাদের সেই দাবি প্রত্যাখ্যান করেছে নয়াদিল্লি। উল্টো তারা পাকিস্তানের একটি এফ-১৬ যুদ্ধবিমান গুলি করে নামানোর দাবি করেছে।

তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে পাকিস্তানের প্রতিক্রিয়া জানা যায়নি।

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, বুধবার সকালে ভারেতের আকাশসীমা লঙ্ঘণ করায় জম্মু-কাশ্মীরের পুঞ্চ ও নওশেরা সেক্টরে ওই পাক বিমানটি ভূপাতিত করেছে ভারতীয় বিমান বাহিনীর সেনারা।

নিয়ন্ত্রণরেখা থেকে ৩ কিলোমিটার ভিতরে পাক অধিকৃত কাশ্মীরের লাম উপত্যকায় পড়েছে বিমানটি। বিমানটি ভেঙে পড়ার সময় একটি প্যারাশুট নামতে দেখা গিয়েছে। তবে ওই বিমানের পাইলটের ভাগ্যে কী ঘটেছে সে বিষয়ে নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

সংবাদ সংস্থা পিটিআই ও এএনআই সূত্রে আরও জানা গেছে, বুধবার সকালে নিয়ন্ত্রণেরখা পেরিয়ে ভারতের আকাশসীমায় ঢোকার চেষ্টা করে ৩টি এফ-১৬ বিমান। কাশ্মীরের পুঞ্চ ও নওসেরা সেক্টরে ভারতীয় আকাশসীমা লঙ্ঘনের চেষ্টা করে পাক যুদ্ধবিমান। সঙ্গে সঙ্গেই পাল্টা জবাব দেয় ভারতীয় বিমানবাহিনীর টহলদারি বিমান। তিনটি বিমানের একটিকে গুলি করে নামায় ভারতের সুখোই-৩০ বিমান।

বাধা পেয়েই পিছু হঠতে বাধ্য হয় পাক যুদ্ধবিমানগুলি। ফিরে যাওয়ার সময় গোলাবর্ষণ করে পাক যুদ্ধবিমানগুলি। রাজৌরির সেক্টরে ভারতীয় সেনার ছাউনির কাছে পাক যুদ্ধবিমানগুলি বোমাবর্ষণ করে বলে সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর। তবে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে দু দেশের মধ্যে উত্তেজনা বাড়তেই পাক সীমান্ত লাগোয়া সব বিমানবন্দরে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। জম্মু-শ্রীনগরের মধ্যে আকাশপথ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। সমস্ত বাণিজ্যিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সতর্কতা জারি করা হয়েছে দেশের বাকি বিমানবন্দগুলিতেও।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *