খুব সহজেই ঋণ পাচ্ছেন বেকার যুবকরা

নিউজ ডেস্ক:: সহজ শর্তে বেকার যুবক ও যুব মহিলাদের আত্মকর্মসংস্থানের জন্য ঋণ দিচ্ছে কর্মসংস্থান ব্যাংক। এ ক্ষেত্রে ঋণ তাদেরকেই দেওয়া হবে যারা সরকারি, আধা সরকারি এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়েছেন।

কর্মসংস্থান ব্যাংক গঠনের একমাত্র উদ্দেশ্য বেকার যুবকদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করা, আত্মকর্মসংস্থান সৃষ্টি, কুটির শিল্পে বিনিয়োগে উৎসাহ দেওয়া, দারিদ্র্য বিমোচনে সহায়তা ইত্যাদি।

১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে ব্যাংকটি সে হিসেবে ঋণ দিয়েও যাচ্ছে। তবে যে পরিমাণ ঋণের চাহিদা, সে পরিমাণ ঋণ দেওয়ার সক্ষমতা নেই ব্যাংকটির।

ব্যাংক সূত্র বলছে, বিভিন্নভাবে ব্যাংকটি এ যাবৎ ৫ লাখ লোককে ঋণ দিয়েছে, পরোক্ষভাবে যার উপকারভোগী ২০ লাখ লোক।

বেকারদের ঋণ দেওয়ার কথা চিন্তা করে সাম্প্রতিক সময়ে ব্যাংকটি ঋণ কর্মসূচি আরও সম্প্রসারণ করতে চাইছে। এ জন্য তারা শরণাপন্ন হয়েছেন বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়ের। ব্যাংকটি ‘মৎস্য ও প্রাণিসম্পদ ঋণ সহায়তা কর্মসূচি’র আওতায় পুনঃ অর্থায়ন বাবদ ২০০ কোটি টাকা চায় বাংলাদেশ ব্যাংক থেকে। এর বিপরীতে ব্যাংকটি অর্থ মন্ত্রণালয় থেকে ২০০ কোটি টাকার রাষ্ট্রীয় গ্যারান্টি চায়। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং অর্থ বিভাগ—উভয়েই এ ব্যাপারে নীতিগতভাবে একমত হয়েছে বলে জানা গেছে।

কর্মসংস্থান ব্যাংককে এসব সহায়তা দেওয়ার ক্ষেত্রে অর্থ বিভাগ কয়েকটি শর্ত দিয়েছে। এগুলো হচ্ছে ঋণের প্রতিটি কিস্তি পরিশোধের সঙ্গে সঙ্গে তা অর্থ বিভাগকে জানানো, ঋণের সম্পূর্ণ অর্থ পরিশোধ না হওয়া পর্যন্ত প্রতি মাসের ৭ তারিখের মধ্যে বকেয়া অর্থের হালনাগাদ তথ্য অর্থ বিভাগকে জানানো, গ্যারান্টির মেয়াদের মধ্যেই ঋণের পুরো অর্থ পরিশোধ করা এবং ঋণের অর্থ পরিশোধের সব কাগজপত্র অর্থ বিভাগে পাঠানো।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *