গানে গানে অন্বেষা ৩০ বছর, ও গুনীজন সম্মাননা

56 total views, 2 views today

গণসংগীত যেমন নির্যাতিত নিপীড়িত মানুষের মুক্তির কথা বলে, তেমনই লোকসংগীত আমাদের ঐতিহ্য-চেতনার কথা বলে। এই সংগীত ছাড়া বাঙালির কোনও সংগ্রামই সফল হয়নি। তাই দুর্দিনে-দুর্যোগে গানই আমাদের শানিত মন্ত্র। গানে-সংগ্রামে ত্রিশবছর পূর্ণ করেছে অন্বেষা শিল্পীগোষ্ঠী। এ উপলক্ষে বুধবার (০৬ ফেব্রুয়ারী) বিকেলে নগরীর রিকাবীবাজারের কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা সদর উদ্দিন আহমদ চৌধুরী।

এসময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ, প্রফেসর নৃপেন্দ্র লাল দাস, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী লিটন, সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু, রানা কুমার সিনহা, বিধুভূষণ ভট্টাচার্য্য, জামাল উদ্দিন হাসান বান্না, সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক গৌতম চক্রবর্তী, ইমজার সাবেক সভাপতি আলী আশরাফুল কবির, সহ সভাপতি শামসুল ইসলাম শামীম, এনায়েত হাসান মানিক, আমিরুল ইসলাম চৌধুরী বাবু, শামসুল বাসিত শেরো, নিলাঞ্জন দাস টুকু, নাসরিন চৌধুরী ডায়না, নিলাঞ্জনা দাস জুঁই, আবিদ ফয়সল, উজ্জ্বল রায়, প্রণব কান্তি দেব। উদ্বোধনী সংগীত পরিবেশন করে অন্বেষা শিল্পীগোষ্ঠীর শিল্পীরা ও উদ্বোধনী নৃত্য পরিবেশনা করে নৃত্যশৈলী।

এ সময় সংগঠনের পক্ষ থেকে গুনীজণ সম্মাননা প্রদান করা হয় বিশিষ্ট সংগীত শিল্পী জামালউদ্দিন হাসান বান্নাকে ও শুভেচ্ছা স্মারক প্রদান করা হয় অন্বেষার সাবেক সদস্য আলম হোসেন, বিশ্বজিত দে অনু, বিক্রম কুমার ভিকি, ঋষি মৃত্যুঞ্জয় ও আঞ্জুমান জালালাবাদীকে।

অন্বেষার সাধারণ সম্পাদক মুহিতুর রহমান রনি ও আশরাফুল ইসলাম অনির যৌথ সঞ্চালনায় সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেয়- কথাকলি, মৃত্তিকায় মহাকাল, তারুণ্য, অনির্বান শিল্পীগোষ্ঠী ও একদল ফিনিক্স। একক সংগীত পরিবেশন করেন জামালউদ্দিন হাসান বান্না, শামীম আহমদ। আবৃত্তি পরিবেশন করেন আমিনুল ইসলাম চৌধুরী লিটন ও সুকান্ত গুপ্ত ।

অন্বেষা সভাপতি শামসুল আলম সেলিম জানান অনেক দুর্যোগ আর দুঃসময় অতিক্রম করে অন্বেষা ত্রিশবছর অতিক্রম করলো।আমরা প্রধানত মৌলিক গণ ও লোকগান নিয়েই এগিয়ে যাচ্ছি। জাতীয় প্রত্যেকটি বড় আয়োজনে অন্বেষা দলগত ভাবে সিলেটের প্রতিনিধিত্ব করতে পারছে এটাই আমাদের অর্জন।এ অর্জনের পিছনে আমাদের সদস্যদের আন্তরিক প্রচেষ্ঠা আর সাংস্কৃতিক আন্দোলনের সাথে যুক্ত সবার সহযোগিতাই মুখ্য। সবার আন্তরিক সহযোগিতা নিয়ে আমরা আরও বহুদূর এগিয়ে যেতে চাই। বিজ্ঞপ্তি

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •