সুনামগঞ্জে বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

শংকর দত্ত:: বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার উন্নয়নে প্রায় ২০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত সুনামগঞ্জের ১৩২/৩৩ কেভি বিদ্যুৎ উপকেন্দ্র (পাওয়ার গ্রীড স্টেশন)’এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকাল ১০ টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে সুনামগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে উপস্থিত সংশ্লিষ্ট কর্মকর্তা ও বিশিষ্টজনদের সঙ্গে কথা বলে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে উন্নয়ন প্রকল্পটির উদ্বোধন করেন।

একই সঙ্গে রাঙামাটি, মাতারবাড়ি, বিয়ানীবাজার, জলঢাকা, শিকলবাহা, বারৈয়ারহাট, বরিশাল ও রামগঞ্জ বিদ্যুৎ উপকেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

সুনামগঞ্জ শহরতলির ওয়েজখালিতে (ইকবাল নগরের পাশে) পাওয়ার গ্রীড স্টেশনের কাজ শেষ হয় ২০১৮ সালের মার্চ মাসে। মে মাসের ৩ তারিখ থেকে এই বিদ্যুৎ কেন্দ্র থেকে পরীক্ষামূলক ভাবে বিদ্যুৎ সঞ্চালন শুরু হয়। সুনামগঞ্জ শহর এবং দিরাই-শাল্লার প্রায় ৩০ হাজার গ্রাহক এরপর বিদ্যুৎ যন্ত্রণা থেকে মুক্তি পান সাবস্টেশন থেকে বিদ্যুৎ সঞ্চালন শুরু হবার পর ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটে পড়তে হয়নি গ্রাহকদের।

২০১২-১৩ সালে সুনামগঞ্জ শহরের হাজীপাড়ার শামছুল আলম, ইব্রাহিমপুরের সৈয়দুর রহমান, মল্লিকপুরের আরজ আলী, হাজাীপাড়ার সুরুজ মিয়া, তাঁর ছেলে সজীব আহমদ, আরপিননগরের জাহানুর আলম, তেঘরিয়ার আকিকুর রহমান, বড়পাড়ার ইমদাদ হোসেন, জামতলার লিটন চৌধুরী ও টুটন চৌধুরীর ৫ একর ২৫ শতাংশ জমি ছয় কোটি ২০ লাখ আট হাজার ৫৮৩ টাকা মূল্যে অধিগ্রহণের মধ্য দিয়ে শহরতলির ওয়েজখালীতে এই পাওয়ার গ্রীড স্টেশনের কার্যক্রম শুরু হয়।

২০১৪ সালে দরপত্র প্রক্রিয়া শেষে একসঙ্গে দেশের ১০ টি স্থানে ৯৮৬ কোটি টাকা ব্যয়ে পাওয়ার গ্রীড স্টেশনের কাজ শুরু হয়।

নতুন পাওয়ার গ্রীড স্টেশনে ছাতক থেকে ১০৮ টি টাওয়ারের মাধ্যমে বিদ্যুৎ এসেছে। এই লাইনে এক লাখ ৩২ হাজার কিলোভোল্ট বিদ্যুৎ সঞ্চালন হচ্ছে। তাতে সিস্টেম লস কমেছে। লোড শেডিং কমেছে। গ্রাহকদের বিদ্যুৎ দেয়ার ক্ষমতা বেড়েছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *