অবৈধভাবে কুশিয়ারা নদী থেকে বালু উত্তোলনের দায়ে দুটি নৌকা আটক

নিজস্ব প্রতিনিধি :: কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকালে নবীগঞ্জ উপজেলার পারকুল গ্রামের কাছে বয়ে যাওয়া কুশিয়ারা নদী থেকে বালু ভর্তি দুটি নৌকা আটক করা হয়েছে।

গতকাল রোববার দুপুর ১২টার দিকে নবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ-বিন-হাসান অভিযান চালিয়ে এগুলো আটক করেন। এমনকি এ সময় এক বালু শ্রমিককে আটক করে স্থানীয় চেয়ারম্যানের জিম্মায় দেয়া হয়েছে।

আটককৃত বালু সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে উত্তোলন করছিল একটি সক্রিয় চক্র। নবীগঞ্জ উপজেলা নির্বাহি কর্মকর্তা তৌহিদ বিন হাসান জানান-সিলেট ভিাগের তিনটি জেলা মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেট সদরের সীমান্তে অবস্থিত হবার কারণে ওই তিন জেলার প্রভাবশালী একটি চক্র, মিলে একটি সিন্ডিকেটের মাধ্যমে দীর্ঘদিন ধরে অবৈধভাবে সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে বালু উত্তোলন করে আসছে। প্রশাসন মাঝে মধ্যে অভিযান পরিচালনা করলেও ফের শুরু হয়ে যায় বালু উত্তোলনের মহোৎসব।

গতকাল রোববার গোপন সংবাদের ভিত্তিতে তিনি ওই এলাকায় অভিযান চালিয়ে দুটি বালু ভর্তি নৌকা আটক করেন। এ সময় ওমর নামের এক শ্রমিককে আটক করা হয়।

পরে স্থানীয়রা জানান, দীর্ঘদিন বালু উত্তোলন বন্ধ থাকার পর ওই এলাকার একটি চক্র বালু উত্তোলন শুরু করেছে। পাহাড়পুর গ্রামের এবং স্থানীয় সংরক্ষিত মহিলা সদস্য রোজিনা আক্তার বলেন, অবৈধ বালু উত্তোলনের ফলে এলাকায় তীব্র নদী ভাঁঙ্গন শুরু হয়েছে।

গত কয়েক বছরে প্রায় ১৫/২০টি ঘর-বাড়ি ও অর্ধশতাধিক একর ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *