মহাজোটের আসন বণ্টন: নাম ঘোষণা হতে পারে আজ

নিউজ ডেস্ক:: মহাজোট ও তার শরিকদের সঙ্গে দর-কষাকষির পর আসন সংখ্যা চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। আজ শনিবার তা ঘোষণা করার কথা রয়েছে।

আওয়ামী লীগ আগেভাবে দলীয় প্রার্থী চূড়ান্ত করলেও শরিকদের সঙ্গে দর-কষাকষিতে তা আটকে ছিল। এজন্য প্রথমে ৩০০ আসনে প্রার্থী দেয়ার ঘোষণা থাকলেও তা থেকে সরে আসে দলটি। সিদ্ধান্ত হয় শরিকদের সঙ্গে আসন ভাগাভাগি করে একসাথে মহাজোটের প্রার্থী ঘোষণা করা হবে।

প্রার্থী চূড়ান্ত করতে জোট প্রধান শেখ হাসিনার সঙ্গে কয়েক দফা বৈঠক করেছে জাতীয় পার্টি, যুক্তফ্রন্ট ও অন্যান্য শরিক দলের নেতারা। সবশেষ যুক্তফ্রন্ট মহাজোটে যুক্ত হওয়ায় আসন ভাগাভাগির হিসেব পাল্টে যায়। যুক্তফ্রন্টের পক্ষে ২৩ আসন দাবি করলেও ৭টি দিতে রাজি হয় আওয়ামী লীগ। তবে যুক্তফ্রন্টের আসন আরও বাড়াতে এখনও দেন দরবার চলছে।

অন্যদিকে জোটের বড় দল জাতীয় পার্টি ৬০টি আসন দাবি করলেও ৫০টির বেশি আসন দিতে পারে আওয়ামী লীগ। পার্টির মহাসচিব রুহুলআমিন হাওলাদার সাংবাদিকদের বলেছেন, আওয়ামী লীগের সঙ্গে আলোচনা ফলপ্রসু হয়েছে। আশা করছি আমাদের চাহিদামতো আসন পাবো।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সব কিছু চূড়ান্ত হয়ে গেছে এখন আনুষ্ঠানিক ঘোষণা দেয়ার বাকি।

আওয়ামী লীগের একাধিক নেতা জানিয়েছেন, জোটের শরিকদের যত দাবি থাকুক না কেনো জরিপে এগিয়ে থাকা প্রার্থীদের গুরুত্ব দিচ্ছেন তারা। সেই বিবেচনায় এবার ১৪ দলের আসন কমতেও পারে।

১৪ দলের শরিকদের মধ্যে ওয়ার্কার্স পার্টিকে দেয়া হতে পারে ৪ টি আসন, জাসদ ৫, জাতীয় পার্টি (জেপি) ২টি ও তরিকত ফেডারেশন ১ আসন দাবি করেছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *