দেবী দুর্গাকে বরণ করতে প্রস্তুত সিলেটের পূজা মন্ডপগুলো

133 total views, 1 views today

সোমবার থেকে শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। সিলেট নগরীর সর্বত্র সাজ সাজ রব। মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছে শারদীয় দূর্গাপূজার আনুষ্ঠানিকতা। সিলেট নগরীর সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এখন পূজা উৎসবের আমেজ।

ঢাকঢোল আর কাঁসার শব্দে বিশুদ্ধ পঞ্জিকামতে ২৯ আশ্বিন রবিবার (১৪ অক্টোবর) সায়ংকালে দেবীর বোধন হবে। এরপর সোমবার ৩০ আশ্বিন সোমবার (১৫ অক্টোবর) ষষ্ঠি পূজা অনুষ্ঠিত হবে।

এবার সিলেট জেলা ও মহানগরে ব্যক্তিগত ও সার্বজনীন মিলিয়ে মোট ৫৯১টি পূজা মন্ডপে শারদীয় দুর্গাৎসব উদযাপিত হবে। গত বছরে সিলেট জেলা ও মহানগরে মোট ৫৭৬টি মন্ডপে পূজা উদযাপিত হয়েছিল। এ বছর আরও ১৫টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সিলেট মহানগরীতে সার্ব্বজনীন ৪৮টি এবং ব্যক্তিগত ১৪টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

পর্যায়ক্রমে ১৬ অক্টোবর মঙ্গলবার মহাসপ্তমী, ১৭ অক্টোবর বুধবার মহাঅষ্টমী, ১৮ অক্টোবর বৃহস্পতিবার মহানবমী ও ১৯ অক্টোবর শুক্রবার শুভ বিজয়া দশমী। বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে সব মহানুষ্ঠানের আয়োজন।

পুলিশ সূত্রে জানা গেছে, দুর্গা পূজায় সিলেটের সকল জেলা ও মহানগর এলাকার সকল মন্ডপে মন্ডপে নজরদারি করা হবে। পাশাপাশি থাকবে গোয়েন্দা তৎপরতাও। তাছাড়াও বড় ও গুররুত্বপূর্ণ মন্ডপগুলোতে সরাসরি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।যেকোন রকমের নাশকতা এড়াতে কঠোর অবস্থানে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী। কোন রকমের সন্দেহ হলেই যে কাউকে করা হবে তল্লাশি। এছাড়া নিরাপত্তা নিশ্চিতে পূজা চলাকালে টহলও জোরদার করা হবে।

পূজায় সর্বোচ্ছ নিরাপত্তা নিশ্চিত করতে মহানগর পুলিশ (এসএমপি) বিশেষ নির্দেশনাও দিয়েছে। পূজা উদযাপন কমিটিকে প্রতিটি মন্ডপে নারী ও পুরুষের জন্য আলাদা প্রবেশপথ রাখা, পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা, তল্লাশির জন্য স্বেচ্ছাসেবক নিয়োগ, গুরুত্বপূর্ণ মন্ডপগুলোতে সিসিটিভি স্থাপন, হ্যান্ড মেটাল ডিটেক্টর রাখা, সন্ধ্যার পূর্বেই প্রতিমা বিসর্জন দেয়াসহ বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.