ভোলাগঞ্জে অনিয়ন্ত্রিত ড্রেজিং মেশিনে দূষিত হচ্ছে পরিবেশ!

39 total views, 1 views today

সাহেদ আহমদ:: বেঁচে থাকার জন্য আমরা পরিবেশক নানাভাবে ব্যবহার করি। ফলে পরিবেশে বিভিন্ন পরিবর্তন ঘটে। এই পরিবর্তন যখন জীবের জন্য ক্ষতিকর হয়, তখন তাকে আমরা পরিবেশ দূষণ বলি। বিভিন্ন ক্ষতিকর ও বিষাক্ত পদার্থ পরিবেশে মিশলে পরিবেশ দুষিত হয়।

আর পরিবেশ দূষণের দিকে লক্ষ করে দেখা যায় যে, সিলেট জেলার কোম্পানীগঞ্জের ভোলাগঞ্জ নদী থেকে নীতিমালা উপেক্ষা করে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ড্রেজিং পদ্ধতিতে শ্যালো মেশিন দিয়ে অবাধে বালু উত্তোলন করছে ইজারাদার ও তার কতিপয় আস্থাভাজন প্রভাবশালী বালু ব্যবসায়ীরা। সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জে দেশের সর্ববৃহৎ পাথর ও বালু কোয়ারীর অবস্হান। মেঘালয় রাজ্যের খাসিয়া জৈন্তিয়া পাহাড় থেকে বর্ষাকালে ঢল নামে। ধলাই নদীতে ঢলের সাথে নেমে তৈরী হয় বালু। পরবর্তী বর্ষার আগমন পর্যন্ত চলে বালি আহরণ। ট্রাক ও ট্রাক্টর বোঝাই করে বিরতিহীনভাবে এখান থেকে বালু তুলে বিভিন্ন নির্মাণ কাজসহ ইটভাটাতে সরবরাহ করা হচ্ছে। তাদের খেয়াল খুশি মতো বালু উত্তোলন করায় নদীর তীরবর্তী স্থানীয় কৃষকদের স্বত্ব দখলীয় কৃষি জমি নদীগর্ভে বিলীন হওয়ার উপক্রম হয়ে পড়ছে। বাধা দিতে গেলে ওই এলাকার প্রভাবশালীরা তাদের মারপিটের হুমকি দিয়ে থাকেন!

এদিকে এসব অতিরিক্ত ড্রেজিং মেশিন পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না পেয়েও চলায় মাত্রাতিরিক্ত ধোয়ার কারণে পরিবেশের ভারসাম্য বিনস্ট হচ্ছে প্রতিদিনই। আর এভাবে পরিবেশ দূষণের ফলে মানুষ, জীবজন্তু এর ব্যাপক ক্ষতি হয় । দূষণের কারণে মানুষ বিভিন্ন ধরনের রোগে আক্রান্তু হচ্ছে যেমন- ক্যানসার, শ্বাসজনিত রোগ, পানিবাহিত রোগ, ত্বকের রোগ ইত্যাদি। দূষণের ফলে জীবজন্তুর আবাসস্থল নষ্ট হচ্ছে। খাদ্য শৃঙ্খল ধ্বংস হচ্ছে । ফলে অনেক জীব পরিবেশ থেকে বিলুপ্তু হয়ে যাচ্ছে। এছাড়া সবজায়গারএসব এর সম্পুর্ণ মিলিত প্রভাবে পৃথিবীর তাপমাত্রা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। ফলে হিমবাহ গলে সুমুদ্রের পানির উচ্চতাও বেড়ে যাচ্ছে।

এদিকে জেলা প্রশাসনে যোগাযোগ করে জানা যায় যে, ভোলাগঞ্জে যেসব অবৈধ ড্রেজার মিশিন ও বোমা মেশিন রয়েছে তাদের বিরুদ্ধে বিগত সময়ে কয়েকবার একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এর অভিযান পরিচালনা করে ব্যাপক অবৈধ ড্রেজার মিশিন ও বোমা মেশিন ধ্বংস করা হয়েছে, এবং ভবিষ্যতেও অভিযান অব্যাহত থাকবে।

কমেন্ট
শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •