শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব শুরু আজ

1,935 total views, 1 views today

অলক দেব নাথ::  সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা আজ শনিবার থেকে শুরু হবে। চলবে টানা নয়দিন। সমাপনী দিন পালন করা হবে উল্টো (ফিরতি) রথযাত্রা।

প্রতিবছর আষাঢ় মাসের শুক্লা পক্ষের দ্বিতীয়া তিথিতে পালন করা হয় এই উৎসব। রথযাত্রা উপলক্ষে প্রতিবারের মতো এবারো নগরীর রিকাবীবাজারে যথারীতি থাকবে বর্ণাঢ্য রথমেলার আয়োজন। সেই মেলায় দেশের বিভিন্ন অঞ্চলের ব্যবসায়ীরা অংশ নেবেন। কথিত আছে, এ তিথিতে শ্রী শ্রী জগন্নাথদেব, তার ভাই শ্রী শ্রী বলভদ্র (বলরাম) ও বোন শ্রী শ্রী সুভদ্রা দেবীকে সাথে নিয়ে পুরীধামের মন্দির থেকে গুন্ডিচা মন্দিরে যান। গুন্ডিচা মন্দিরে নয়দিন অবস্থান করে আবার পুরীধামে ফিরে আসেন। পুরীধামের শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রার মাধ্যমেই যুগ যুগ ধরে চলছে রথযাত্র উৎসব। এরই ধারাবাহিকতায় সারা বিশ্বেই সনাতন ধর্মাবলম্বীরা পালন করে আসছে রথযাত্রা উৎসব। রথযাত্রা উপলক্ষে বিভিন্ন স্থানে ধর্মীয় অনুষ্ঠানের পাশাপাশি বসবে ঐতিহ্যবাহী রথমেলা। নগরীর রিকাবীবাজারে অন্যান্যবারের মতো এবারও রথমেলার আয়োজন করা হয়েছে। আজ শনিবার দুপুরের পর নগরীর বিভিন্ন মন্দির থেকে শ্রীশ্রী জগন্নাথদেব, তার ভাই শ্রীশ্রী বলভদ্র (বলরাম) ও বোন শ্রীশ্রী সুভদ্রা দেবীকে বহনকারী রথ টেনে আনা হবে মেলা প্রাঙ্গণে। ভক্ত শুভানুধ্যায়ীরা সেখানে (রিকাবিবাজার রথের মিলনস্থলে) পূজা অর্চনায় অংশ নেবেন।

পূজা অর্চনায় আরতী, হরিনাম সংকীর্ত্তন, মহাপ্রসাদ বিতরণ, হরিলুট, ভক্তিমূলক সঙ্গীতসহ নানা আচার অনুষ্ঠান হয়ে থাকে। সেই সাথে পুণ্যার্থীরা দেবদেবীকে প্রণাম নিবেদনের পাশাপাশি বিশ্বশান্তি কামনায় সমবেত হবেন। পরে রথ ফিরিয়ে নেয়া হবে যার যার মন্দিরে। রথযাত্রা উপলক্ষে ভক্ত পুণ্যার্থীদের নিরাপত্তা বিধানে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। সিলেট দেবালয় রথযাত্রা উদযাপন কমিটির যেসব সদস্য মন্দির ও দেবালয় রথযাত্রায় অংশ নেবে সেগুলো হলো- নগরীর লামাবাজারের শ্রীশ্রী কৃষ্ণ বলরাম জিউর আখড়া, আম্বরখানার শ্রীশ্রী জগন্নাথ জিউড় আখড়া, শিবগঞ্জের শ্রীশ্রী রাধাকৃষ্ণ জগন্নাথ মনিপুরী মন্দির, রাজবাড়ির শ্রীশ্রী মহাপ্রভুর মন্দির, নয়াবাজারের শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, নরসিংটিলা উপরপাড়ার শ্রীশ্রী জগন্নাথ মন্দির, নরসিংটিলা নীচপাড়ার শ্রীশ্রী মহাপ্রভুর মন্দির, লালা দিঘীরপাড় মনিপুরী পাড়া মন্দির পরিচালনা কমিটি, সিলেট; সাগরদিঘীর পাড়ের শ্রীশ্রী মহাপ্রভুর মন্দির, মাছিমপুরের শ্রীশ্রী গোপীনাথ জিউর আখড়া, আম্বরখানা বড়বাজারের শ্রীশ্রী জগন্নাথ মন্দির, সুবিদবাজারের শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, লামাবাজারের শ্রীশ্রী মহাপ্রভু জিউর আখড়া, শিবগঞ্জের শ্রীশ্রী ব্রজনাথ ব্রজেশ্বরী মন্দির, জিন্দাবাজারেরর শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া, শ্রীশ্রী নিম্বার্ক আশ্রম, আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন), কালিঘাটের শ্রীশ্রী জগন্নাথ জিউর আখড়া ও শ্রীশ্রী নরসিংহ জীউর আখড়া, পনিটুলার শ্রীশ্রী গৌরাঙ্গ মহাপ্রভুর আখড়া, দক্ষিণগাছের শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দির, দলদলী চা বাগান। এদিকে, শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা মহোৎসবকে ঘিরে ইসকন মন্দির সিলেটে ৯ দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ৯দিনের অনুষ্ঠান সফল ও স্বার্থক করতে ইসকন মন্দির সিলেটে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। আজ শনিবার তিনটি হোল্ডিং রথসহ রথযাত্রা অনুষ্ঠানের উদ্বোধন করবেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য, মহানগরীর সভাপতি ও সিলেট সিটি মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী। বেলা ৩টায় ইসকন মন্দির থেকে বের হবে রথযাত্রা। আজ দুপুরে ইসকন মন্দিরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন, জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. একে আবদুল মোমেন।

বিশেষ অতিথি থাকবেন আওয়ামী লীগের মহানগর সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ ও যুগ্ম সম্পাদক বিজিত চৌধুরী। আজ সন্ধ্যা ও রাতে আরতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া অন্যান্য দিনের কর্মসূচির মধ্যে নাটক, সেমিনারসহ থাকছে আরতী, হরিনাম সংকীর্ত্তন, মহাপ্রসাদ বিতরণ, কীর্তণমেলা, ভক্তিমূলক সঙ্গীত, ম্যাগাজিন অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত প্রবচনসহ নানা আচার অনুষ্ঠান। আগামী ২২ জুলাই ফিরতি রথযাত্রার মধ্যদিয়ে শেষ হবে ৯ দিনব্যাপী রথযাত্রা উৎসব। এছাড়াও, রথযাত্রা উপলক্ষে নগরীর মাছিমপুরস্থ শ্রীশ্রী গোপীনাথ জিউর মন্দিরে নয়দিন ব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

কমেন্ট
শেয়ার করুন
  • 375
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    375
    Shares