গ্যাসের দামগড়ে ৩০ শতাংশ বাড়ছে

নিউজ ডেস্ক:: লতি মাসের মাঝামাঝি গ্যাসের নতুন মূল্যহার ঘোষণা করা হতে পারে। এতে আবাসিক ও বাণিজ্যিক খাত বাদে সব শ্রেণীর গ্যাসের দাম বাড়বে গড়ে প্রায় ৩০ শতাংশ।

৪ জুলাই, বুধবার বণিক বার্তার এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গ্যাসের নতুন মূল্যহার নিয়ে বিতরণ কোম্পানির প্রস্তাবের ওপর গণশুনানির আয়োজন করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

গত ১১ থেকে ২১ জুন পর্যন্ত পৃথক কর্মদিবসে অনুষ্ঠিত এ গণশুনানিতে ভোক্তা, ব্যবসায়িক প্রতিনিধি ও অন্যান্য নাগরিক প্রতিনিধি উপস্থিত ছিলেন।

জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. শামসুল আলম বলেন, ‘ভোক্তা পর্যায়ে মূল্যবৃদ্ধির বিষয়ে আমরা আপত্তি জানিয়েছি। দাম না বাড়িয়ে যে এলএনজি আমদানির ব্যয়ও সংকুলান করা যায়, তার স্বপক্ষে গণশুনানিতে আমরা যুক্তি তুলে ধরেছি। এরপরও দাম বাড়ালে তা আইনসিদ্ধ হবে না।’

বিইআরসি সূত্রমতে, সব খাতে গ্যাসের বিদ্যমান মূল্য প্রতি ঘনমিটার ৭ টাকা ৩৯ পয়সা। তবে নতুন মূল্যহারে প্রতি ঘনমিটারের মূল্য হতে পারে ৯ থেকে সাড়ে ৯ টাকা। ফলে প্রতি ইউনিটে গড়ে ২ টাকার বেশি দাম বৃদ্ধি পাবে।

শিল্পে ব্যবহৃত প্রতি ঘনমিটার গ্যাসের বিদ্যমান দাম ৭ টাকা ৭৬ পয়সা। নতুন মূল্যহারে তা বেড়ে ১৩ টাকা হতে পারে। ফলে শিল্প খাতে ব্যবহৃত প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৫-৬ টাকা পর্যন্ত বাড়তে পারে।

এ ছাড়া বিদ্যুতে প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৩ টাকা ১৬ পয়সা থেকে বেড়ে ৭ টাকা ও সার কারখানায় ২ টাকা ৭১ পয়সা থেকে বেড়ে হতে পারে ৬ টাকা। তবে আবাসিক ও বাণিজ্যিকে গ্যাসের দামে পরিবর্তন হবে না।

বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, ‘ব্যবসায়ীরা জ্বালানির দাম নিয়ে প্রায় অসহায়। ব্যবসায়ীদের দাবি আমলে না নিয়ে প্রায় প্রতি বছরই গ্যাসের দাম বাড়ানো হচ্ছে।

মূল্যবৃদ্ধির আগে গণশুনানির যে আয়োজন, তা কেবলমাত্র নিয়ম রক্ষার জন্য। এতে ব্যবসায়ীদের মতামতের প্রতিফলন হয় না। শিল্পে নতুন করে গ্যাসের দাম বাড়লে দেশের জিডিপি প্রবৃদ্ধিতে এর নেতিবাচক প্রভাব পড়বে।’

নিয়ম অনুযায়ী, গণশুনানির পরবর্তী ৯০ কার্যদিবসের মধ্যে নতুন মূল্যহার ঘোষণা দিবে বিইআরসি। তাই চলতি মাসের মাঝামাঝি নাগাদ গ্যাসের নতুন এ মূল্যহার ঘোষণা করা হবে।

বিইআরসির সদস্য (গ্যাস) মো. আব্দুল আজিজ খান বলেন, ‘মূল্যহার নিয়ে কাজ চলছে। আশা করছি, এ মাসের মধ্যেই নতুন মূল্যহার ঘোষণা হবে।’

সর্বশেষ আদেশে ২০১৭ সালের মার্চ ও জুনে দুই দফায় গ্যাসের দাম ২২ শতাংশ বাড়ায় বিইআরসি। সেসময় আবাসিক ও শিল্পে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ানো হয়েছিল প্রায় ৫১ শতাংশ।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published.