৪৭ বাজেটের মধ্যে ৩ সিলেটী অর্থমন্ত্রীর ৩০ বাজেট

অর্থনীতি ডেস্ক:: স্বাধীন বাংলাদেশের ৪৭ বছরের ৪৮তম বাজেট জাতীয় সংসদে উত্থাপতি হয়েছে।মোট ১২ জন মন্ত্রী ও উপদেষ্টারা এসব বাজেট দিয়ে এসেছেন।এর মধ্যে সিলেট বিভাগের ৩ জন অর্থমন্ত্রীই ৩০টি অর্থবছরের বাজেট ঘোষণা করেছেন।দেশের উত্তর-পূর্বাঞ্চল সিলেট জেলার বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ১২টি অর্থবছর, মৌলভীবাজার জেলার প্রয়াত এম সাইফুর রহমান ১২টি এবং হবিগঞ্জ জেলার প্রয়াত শাহ এএমএস কিবরিয়া ৬টি অর্থবছরের বাজেট ঘোষণা করেছিলেন।

এর মধ্যে আবুল মাল আবদুল মুহিত, অর্থমন্ত্রী হিসেবে একাধারে দশ বার বাজেট দিয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন। এরশাদ সরকারের অর্থমন্ত্রী হিসেবে ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরের বাজেট দিয়েছিলেন তিনি। এর ২৫ বছর পর বর্তমানে ৮৫ বছরের সবথেকে প্রবীণ এ মন্ত্রী বৃহস্পতিবার ব্যক্তিগত বারতম বাজেট উপস্থাপন করেন।

এম সাইফুর রহমান ১৯৮০-৮১ এবং ১৯৮১-৮২ সালের দুইটি বাজেট ঘোষণা করেছিলেন। এর পরে ১৯৯১-৯২ সালে থেকে ১৯৯৫-৯৬ সালের বিএনপি সরকারের টানা পাঁচটি অর্থবছরের বাজেট দিয়েছিলেন তিনি। মাঝখানে আওয়ামী লীগ সরকারের পাঁচ বছর এ দায়িত্ব পালন করেন একি বিভাগের হবিগঞ্জ জেলার শাহ এএমএস কিবরিয়া। এসময় তিনি ছয়টি অর্থবছরের বাজেট ঘোষণা দিয়েছিলেন।

পরবর্তীতে ২০০১ সালে বিএনপি নেতৃত্বাধীন ৪ দলিয় জোট সরকার গঠন করলে আবারও অর্থমন্ত্রীর দায়িত্ব আসেন এম সাইফুর রহমান। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত ৫টি অর্থবছরে তিনি টানা বাজেট উত্থাপন করেছেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *