সিলেট শিল্পকলায় বর্ণাঢ্য আয়োজনে পালিত হবে পহেলা বৈশাখ

পহেলা বৈশাখ আবহমান বাংলা ও বাঙালির এক সুবর্ণ দিন। পুরাতন ও জীর্ণতাকে অতিক্রম করে এদিন নতুন ও পরিবর্তনকে আহবান জানানোর শ্রেষ্ঠ সময়। তাইতো নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুতির শেষ পর্যায়ে সিলেট জেলা শিল্পকলা একাডেমি। একই সাথে চলছে একাডেমির চারুশিক্ষার্থীদের অংশগ্রহণে আল্পনা, মুখোশ তৈরি, হাঁড়ি ও কুলাতে রংকরণ, মঞ্চ নির্মাণ ও সজ্জিত করণের কাজ।

পাশাপাশি এসো হে বৈশাখ এসো এসো এই গানের মধ্য দিয়ে পুরাতন বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে মহড়ায় ব্যস্ত একাডেমির সংগীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের প্রশিক্ষণার্থীরা।

নতুন বছরকে স্বাগত জানাতে ১ বৈশাখ (১৪ এপ্রিল) সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত মঙ্গল শোভাযাত্রায় বর্ণিল সাজে সজ্জিত হয়ে অংশগ্রহণ করবে জেলা শিল্পকলা একাডেমির শিক্ষার্থীরা। মঙ্গল শোভাযাত্রা সকাল ৮:০০টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হবে। এরপর জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে দুপুর ১:৩০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নগরীর পূর্ব শাহী ঈদগাহস্থ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আয়োজনা করা হয়েছে বর্ষবরণ উৎসবের। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও ঢাকের বাদ্যের মধ্য দিয়ে মাঙ্গলিক শুভ উদ্বোধন ঘটবে এই উৎসবটির।

তারপর পর্যায়ক্রমে রয়েছে বৈশাখের গান, লোকসংগীত, কাঠিনৃত্য, ঝুমুর নৃত্য, লোকনৃত্য, সম্মেলক সংগীত, বৃন্দ আবৃত্তি, ধামাইল, একক ও দলীয় সংগীত এবং বাউলগান। আবহমান বাংলার এই চিরায়ত উৎসবে সবাইকে পরিবার-পরিজন নিয়ে উপস্থিত থেকে অনুষ্ঠান উপভোগ করার সাদর আমন্ত্রণ জানিয়েছেন সিলেটের জেলা কালচারাল অফিসার অসিত বরণ দাশ গুপ্ত।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *