আজ বিশ্ব গ্লুকোমা দিবস

নিউজ ডেস্ক::  গ্লুকোমা এমন একটি রোগ যা আপনার চোখের স্নায়ুকে ধ্বংস করে। এটা সাধারণত চোখের সামনের অংশে ফ্লুইডের পরিমাণ বেড়ে গেলে দেখা দেয়। অতিরিক্ত ফ্লুইড চোখের প্রেশার বাড়ায় এবং স্নায়ুর ক্ষতি করে।

আজ ১২ মার্চ বিশ্ব গ্লুকোমা দিবস। এ উপলক্ষে শুরু হচ্ছে বিশ্ব গ্লুকোমা সপ্তাহ, চলবে ১৮ মার্চ পর্যন্ত। জনসাধারণকে গ্লুকোমা সম্পর্কে সচেতন করার জন্য এই সপ্তাহ পালিত হবে। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য: ‘পরিহারযোগ্য অন্ধত্ব প্রতিরোধ করি’।

বাংলাদেশ চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউটের পরিচালক অধ্যাপক ডা. গোলাম মোস্তফা জানান, সঠিক সময়ে চিকিত্সা নিতে পারলে গ্লুকোমা প্রতিরোধ করা যায় এবং এ রোগ নিয়ে সারা জীবন ভালো থাকা যায়।

গ্লুকোমা সপ্তাহে বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষাসহ চিকিত্সা প্রদান সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হবে বলে বাংলাদেশ চক্ষু বিজ্ঞান ইন্সটিটিউটের গ্লুকোমা বিভাগের প্রধান ডা. ইফতেখার মনির জানিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের প্রায় ৭ কোটি মানুষ এই রোগে ভুগছে। বাংলাদেশে জরিপে দেখা গেছে, আমাদের দেশের অন্ধত্বের শতকরা ১.২ ভাগ গ্লুকোমা রোগী এবং শতকরা ২.৮ ভাগ মানুষ গ্লুকোমা রোগে ভুগছে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *