কৃষক সংগঠনের প্রতিনিধিদের সাথে জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্প কর্মকর্তার মতবিনিময়

দক্ষিণ সুরমা উপজেলা মিলনায়তনে সি.আই.জি. কৃষক সংগঠনের প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভা করেছেন জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্প (২) এর উপ-পরিচালক কৃষিবিদ আবাহন মজুমদার। গতকাল ২ মার্চ শুক্রবার সকালে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
সভায় কৃষক প্রতিনিধিরা কৃষি উন্নয়ন, কৃষকদের কল্যাণে বাধাসহ বিভিন্ন সমস্যা তুলে ধরে বক্তব্য রাখেন।

কৃষকরা বলেন, এন.এ.টি.পি. এর আওতায় ও বিশ্বব্যাংকের অর্থায়নে কৃষক সংগঠন সি.আই.জি গঠন করা হয়েছে। এর মাধ্যমে প্রকৃত কৃষক চিহ্ণিত করা, কৃষকের কল্যাণ ও কৃষির উন্নয়ন নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে আলোচনা ও সমাধানে ভূমিকা রাখবে। কিন্তু বাস্তবে এ সুযোগ নেই।

কৃষকরা আরো বলেন, উৎপাদক কৃষক ও ভুক্তা সাধারণ মধ্যসত্তভোগীদের কারনে অর্থনৈতিকভাবে সর্বস্বান্ত। কৃষকরা ফসলের দাম নির্ধারণ করে যেমন উৎপাদিত ফসল বিক্রি করতে পারে না তেমনি ভুক্তাসাধারণও দাম নির্ধারণ করে পণ্য কিনতে পারে না। মধ্যখানে মধ্যসত্তভোগীরাই সবকিছু নিয়ন্ত্রণ করে ফায়দা লুঠে। কৃষকরা এ সকল সমস্যা নিরসনে প্রতিটি জেলা শহরে একটি পণ্য বিক্রয় কেন্দ্র স্থাপনের দাবী জানান।
এসময় জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্প (২) এর উপ-পরিচালক কৃষিবিদ আবাহন মজুমদার কৃষকদের সমস্যাগুলো সমাধানের আশ্বাস প্রদান করেন।

দক্ষিণ সুরমা উপজেলা নবাগত কৃষি কর্মকর্তা কাজী শাফিয়ার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রায়হান পারভেজ রনি ও উপজেলা কৃষি সংশ্লিষ্ট উপ-সহকারী কর্মকর্তাবৃন্দ।

কৃষক প্রতিনিধিদের মধ্যে বক্তব্য রাখেন আব্দুল্লাহপুর সি.আই.জি. (ফসল) সমবায় সমিতির সভাপতি ছোরাব আলী, সাধারণ সম্পাদক প্রদীপ চন্দ, দেলোয়ার হোসেন, শাহিন মিয়া, সাইদুর রহমান, আব্দুল খলিল (রাজা), মুক্তার আলী প্রমুখ।

সভার শুরুতে কৃষিবিদ আবাহন মজুমদারকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান আব্দুল্লাহপুর সি.আই.জি. (ফসল) সমবায় সমিতির নেতৃবৃন্দ। বিজ্ঞপ্তি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *