ন্যাটোর ওপর হামলার কোনো ইচ্ছে নেই: পুতিন

সিলেট নিউজ টাইমস্ ডেস্ক: বিদেশি সংবাদ সংস্থার গণমাধ্যমকর্মীদের সঙ্গে বুধবার বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার অন্যতম এনার্জির উৎস গ্যাজপ্রমের সদর দপ্তরে হওয়া এই বৈঠকে রাশিয়ার পতাকার সঙ্গে ছিল সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়ান সাম্রাজ্যের অন্যান্য পতাকাও,  যা নিয়েই পুতিনকে পড়তে হয়েছে প্রশ্নের মুখে।  পুতিনের আধিপত্যবাদী উচ্চাকাঙ্ক্ষা আছে কিনা জানতে চাওয়া হয়েছিল সেই বৈঠকে।

সোভিয়েত ইউনিয়ন ও রাশিয়ান সাম্রাজ্যের অন্যান্য পতাকার কথা উল্লেখ্য করে পুতিনের সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষার আছে কিনা জানতে চাওয়া হয়। যেই প্রশ্নে পুতিন বলেন, ‘আমাদের সাম্রাজ্যবাদী উচ্চাকাঙ্ক্ষার দরকার নেই।  আর আপনাদেরও এমন কিছু খোঁজার দরকার নেই যা এখানে নেই। শত্রু হিসেবে রাশিয়ার ভাবমূর্তি তৈরি করবেন না। আপনি কেবল নিজেরই ক্ষতি করবেন।’

রাশিয়া কি ন্যাটোভুক্ত দেশগুলোকে আক্রমণ করার কথা ভাবছে; এমন প্রশ্নে সাংবাদিকদের ধুয়ে দিয়েছেন পুতিন। বলেন, ‘আপনারা এই ধারণা নিয়ে এসেছেন যে রাশিয়া ন্যাটোকে আক্রমণ করতে চায়। আপনি কি আপনার বিবেকবোধ হারিয়ে ফেলেছেন? কে তৈরি করেছে এ ধারণা? এটা ফালতু কথা, এটা বোলোকস।’

এর আগে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক আক্রমণের প্রস্তুতি নেওয়ার বিষয়টিও গত কয়েক মাস আগে অস্বীকার করেছিল রাশিয়া। এর বিপরীতে তাদের দাবি ছিল রাশিয়ার ক্ষতি করার জন্য ইউক্রেনকে মিত্র হিসেবে ব্যবহার করছেন অন্যরা।

রাশিয়া অবশ্য এরই মধ্যে পাঁচটি ইউক্রেনীয় অঞ্চলকে সংযুক্ত করার ঘোষণা দিয়েছে। এ ক্ষেত্রে পুতিন এবং রাশিয়ান কর্মকর্তাদের দাবি, এই অঞ্চলগুলো আগে রাশিয়ান সাম্রাজ্য ও সোভিয়েত ইউনিয়নের অন্তর্গত ছিল।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *