জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

আগামী শনিবার (১লা জুন) জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সিলেট সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (৩০ মে) দুপুর ১২টায় সিলেট সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই কনফারেন্স রুম এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।
সিলেটের সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরীর সভাপতিত্বে ও মেডিকেল অফিসার ডা. স্বপ্নীল সৌরভ রায় এর পরিচালনায় উপস্থিত ছিলেন আলোচনা সভায় উপস্থিত ছিলেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. জন্মেজয় দত্ত, মেডিকেল অফিসার ডা. স্নিগ্ধা তালুকদার, মেডিকেল অফিসার ডা. মাইমুন নাহার, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুজন বনিক প্রমুখ।
উল্লেখ্য, আগামী শনিবার ১লা জুন সিলেট জেলার মোট ২৪১৩ টি কেন্দ্রে ৪৪৬৪৩ জন ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে ১ টি করে নীল ক্যাপসুল এবং ৩৭০৬০৪ জন ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ১ টি করে লাল ক্যাপসুল খাওয়ানোর মাধ্যমে সিলেট জেলা ব্যাপি ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদযাপিত হবে। শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি, দৃষ্টিশক্তি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির জন্য ভিটামিন ‘এ’ অন্যতম গুরুত্বপূর্ণ অনুপুষ্টি। ভিটামিন এ এর অভাবে রাতকানা থেকে শুরু করে জেরোপথ্যালমিয়ার মতো রোগ হতে পারে, যাতে চোখের দৃষ্টিশক্তি  সম্পূর্ণ লোপ পেতে পারে। এছাড়া ভিটামিন এ এর অভাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, ডায়রিয়ার ব্যাপ্তিকাল বৃদ্ধি পায়, রক্তাল্পতা দেখা দেয় ও ত্বকের শুষ্কতা বৃদ্ধি পায়।
যেহেতু ভিটামিন ‘এ’র অভাব একটি জনস্বাস্থ্য বিষয়ক সমস্যা তাই সম্পূরক খাদ্য হিসেবে বছরে দুইবার জাতীয় ভিটামিন ‘এ’  প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। এছাড়া জন্মের পর পর ই নবজাতক কে শাল দুধ খাওয়ানো, জন্মের পর প্রথম ৬ মাস শিশুকে শুধুমাত্র মায়ের দুধ খাওয়ানো, শিশুর ৬ মাস পূর্ণ হলে বুকের দুধের পাশাপাশি ঘরে তৈরি অন্যান্য সুষম খাবার খাওয়ানো, গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি ভিটামিন এ সমৃদ্ধ সবুজ শাক সবজি ও হলুদ ফল মূল খাওয়ানো এবং রান্নায় ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্য তেল ব্যবহার করা এ সকল পুষ্টি বার্তা ও প্রদান করা হবে। এ উপলক্ষ্যে গত ২৭ মে সকাল ১১টায় সিলেট সিভিল সার্জিন অফিসের ইপিআই ভবনে সিলেটের সিভিল সার্জন ডা. মনিসর চৌধুরীর সভাপতিত্বে জেলার অন্যান্য বিভাগের কর্মকর্তাদের নিয়ে এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। সিলেট জেলার সকল উপজেলার তদারককারি, মাঠকর্মী ও স্বেচ্ছাসবীগণ কে প্রশিক্ষণ দেয়া হয়েছে।
আসন্ন ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সুষ্ঠুভাবে বাস্থবায়ন, প্রস্তুতি ও ক্যাম্পেইন সংক্রান্ত অন্যান্য কার্যক্রম যথাযথভাবে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে সম্পন্ন করার নিমিত্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্যকর্মীদের হাতের ও ব্যবহৃত সরঞ্জামের পরিচ্ছন্নতা নিশ্চিত করা, শারীরিক দূরত্ব নিশ্চিত করা, পর্যাপ্ত মাস্ক সরবরাহ করা সহ অন্যান্য প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। “আসুন সবাই মিলে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল ও সার্থক করে তুলি।” বিজ্ঞপ্তি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *