শহিদ জিয়া স্বাধীনতার ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধ শুরু করেন: রিজভী

আজ থেকে শুরু হয়েছে আমাদের সফল রাষ্ট্র নায়ক জিয়াউর রহমান এর মৃত্যু বার্ষিকী, তিনি তো রাজনীতি করেন নি, বাংলাদেশের কান্তি সময় তিনি দেশের হাল ধরেছিল ,তার প্রতি গভীর শ্রদ্ধা ও রুহের মাগফিরাত কামনা করে বিএনপির সিনিয়র যুগ্ন মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী বলেছেন, দেশমাতৃকার মুক্তির জন্য নেতৃত্বহীন জাতির দিশারি হয়ে শহিদ জিয়া স্বাধীনতার ঘোষণা দিয়ে মুক্তিযুদ্ধ শুরু করেন এবং যুদ্ধে অসীম বীরত্বের পরিচয় দেন। স্বাধীনতা-উত্তর দুঃসহ স্বৈরাচারী দুঃশাসনে চরম হতাশায় দেশ যখন নিপতিত, জাতি হিসাবে আমাদের এগিয়ে যাওয়া যখন বাধাগ্রস্ত হয় ঠিক সেই সংকটের এক পর্যায়ে জিয়াউর রহমান জনগণের নেতৃত্বভার গ্রহণ করেন।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম মিলনায়তনে জাতীয়তাবাদী প্রকাশনা এর উদ্যোগে আহবাব চৌধুরী খোকন এর সম্পাদনায় জিয়াউর রহমান অনন্য রাষ্ট্রনায়ক গ্ৰন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী আরো বলেন, মিথ্যা প্রতিশ্রুতির অপরাজনীতি দ্বারা জনগণকে প্রতারিত করে স্বাধীনতা-উত্তর ক্ষমতাসীন মহল যখন মানুষের বাক, ব্যক্তিস্বাধীনতাকে হরণ করে গণতন্ত্রকে মাটিচাপা দিয়েছিল, দেশকে ঠেলে দিয়েছিল দুর্ভিক্ষের করাল গ্রাসে, বাংলাদেশকে তলাবিহীন ঝুড়ির আন্তর্জাতিক খেতাবপ্রাপ্ত হতে হয়, জাতির এ রকম এক চরম দুঃসময়ে ৭ নভেম্বর সৈনিক-জনতার ঐতিহাসিক বিপ্লবে শহিদ জিয়া ক্ষমতার হাল ধরেন। ক্ষমতায় এসেই তিনি বিচার বিভাগ ও সংবাদপত্রের স্বাধীনতা ফিরিয়ে দিয়ে বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা করেন। শহিদ জিয়ার বাংলাদেশি জাতীয়তাবাদী দর্শনেই আমাদের জাতিসত্তার সঠিক স্বরূপটি ফুটে ওঠে, যা আমাদের ভৌগোলিক জাতিসত্তার সুনির্দিষ্ট পরিচয় দান করে। বিশ্বমানচিত্রে আমাদের আÍপরিচয় উদ্ভাসিত হয়ে ওঠে।

তিনি আরো বলেন, আজ দেশের নাগরিকদের সব অধিকার হরণ করা হয়েছে। মানুষ যেন একটি বেড়ার মধ্যে বাস করছে। তাদের নিঃশ্বাস নেওয়ার সুযোগ নেই। আমাদের উচিত জনগণের কাছে যাওয়া। তিনি বলেন, সরকার উন্নয়নের নামে ফাঁকা আওয়াজ দিচ্ছে। যমুনা সেতুতে রেললাইন থাকা সত্ত্বেও আরেকটি রেলসেতু করার সমালোচনা করে তিনি বলেন, অথচ সিগন্যাল সিস্টেম উন্নত করা এবং ডাবল লাইন করলেই কিন্তু যানজট ও জনগণের ভোগান্তি হতো না। গতকালকে ঘূর্ণিঝড় এর পর মেট্রোরেলের যাত্রীদের ভোগান্তি প্রমাণ করে তাদের উন্নয়নের নমুনা।

রিজভী বলেন, আজকে প্রধানমন্ত্রী বলেন, তিনি বঙ্গোপসাগরে ঘাঁটি করতে দেননি বলে ষড়যন্ত্র করছে। আপনি যাদের বলছেন, তারা তো বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাচ্ছেন।

সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরীর সভাপতিত্বে উক্ত গ্ৰন্থের প্রকাশনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন মীর শরাফত আলী সফু, অধ্যাপক আমিনুল ইসলাম, রাশেদুল হক, তারিকুজ্জামান তারেক প্রমূখ।

সভাপতির বক্তব্যে সিলেট জেলা বিএনপির সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী বলেন, আহবাব চৌধুরী খোকন সম্পাদিত ‘জিয়াউর রহমান অনন্য রাষ্ট্রনায়ক’ গ্রন্থে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের দেশপ্রেম, মুক্তিযুদ্ধ, বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তন, সংবাদমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করণ, রাষ্ট্রপরিচালনা সহ বিভিন্ন বিষয় উঠে এসেছে। শহীদ জিয়া একটি সুখি, সমৃদ্ধ ও স্বনির্ভর বাংলাদেশ গড়তে চেয়ে ছিলেন। কিন্তু বর্তমান সময়ে ঠিক এর উল্টো হয়েছে। দেশকে আজ দেউলিয়াত্বের দিকে ঠেলে দেয়া হয়েছে। শহীদ জিয়ার স্বপ্নের সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে ফ্যাসিবাদের পতন ঘটিয়ে জনগনের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *