দেশকে শিশুশ্রম মুক্ত করা জন্য সকলকে কাজ করতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজীবন শ্রমজীবী, মেহনতী, শোষিত ও অধিকার বঞ্চিত মানুষের কল্যাণে কাজ করেছেন। তিনি আমাদের স্বাধীনতা দিয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে জাতির পিতার আদর্শ ধারণ করে শ্রমিক এবং মালিকের মধ্যে সুসম্পর্ক বজায়  রেখে এদেশের অগণিত শ্রমজীবী ও মেহনতী মানুষের অধিকার নিশ্চিত করে দেশের অর্থনৈতিক উন্নয়নে এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় নানামুখী কাজ করে যাচ্ছে। এসডিজি লক্ষ্যমাত্রা পূরণে ২০২৫ সালের মধ্যে দেশকে শিশুশ্রম মুক্ত করার প্রত্যয় নিয়ে আমাদের সকলের দায়িত্ব পালন করতে হবে। শিশুশ্রম নিরসনের লক্ষ্যে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।
রোববার (২৬ মে) সিলেটে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে শিশুশ্রম নিরসন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী, এনডিসি’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মোঃ মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব মোঃ জাহাঙ্গীর হোসেন, যুগ্ম সচিব মোছাঃ হাজেরা খাতুন, সিলেট মেট্রোপলিটন পুলিশের কমিশনার জাকির হোসেন খান, পিপিএম, পুলিশ সুপার মোঃ আবদুল্লাহ আল মামুন, পিপিএম-সেবা এবং ইউনিসেফ সিলেট এর চিফ অব ফিল্ড অফিস কাজী দিল আফরোজা ইসলাম।
কর্মশালায় সিলেট বিভাগের চার জেলা প্রশাসক ও প্রতিনিধি, প্রাতিষ্ঠানিক এবং অপ্রাতিষ্ঠানিক খাতের বিভিন্ন সেক্টরের মালিক/ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও শ্রমিক প্রতিনিধি, শিশুশ্রম নিরসনের সাথে সম্পৃক্ত বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। কর্মশালায় শিশুশ্রম নিরসন কর্মপরিকল্পনা ২০২১-২০২৫ উপস্থাপন করা হয়। কর্মপরিকল্পনার বিভিন্ন দিক নিয়ে বিস্তারিত আলোচনা হয় এবং উপস্থিত প্রতিনিধিগণ শিশুশ্রম নিরসনে তাদের পরামর্শ ও মতামত তুলে ধরেন। সভায় কর্মকৌশল নির্ধারণে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়। বিজ্ঞপ্তি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *