আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিকিৎসক অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব (স্বপ্নীল) কে নিয়ে ন্যাপ সভাপতি মন্ডলীর সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক ও কলামিষ্ট মোঃ আব্দুল ওদুদের কিছু কথা

চারবার নির্বাচিত জেনারেল সেক্রেটারী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হেপাটোলজি অ্যালামনাই এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি এবং ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার বাংলাদেশের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। পাশাপাশি তিনি ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট, সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের সাধারণ সম্পাদক, এশিয়ান প্যাসিফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের কার্যকরী সদস্য এবং ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিয়েশন ফর দ্যা স্টডি অব দ্যা লিভারের ইন্টারন্যাশনাল কো-অর্ডিনেটর।

অধ্যাপক স্বপ্নীল বাংলাদেশ স্টেম সেল রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক। তিনি ইন্টার-একাডেমি পার্টনারশিপের রিজেনারেটিভ মেডিসিন সংক্রান্ত ওয়ার্কিং পার্টির সারা বিশ্ব থেকে নির্বাচিত ১২ জন সদস্যের অন্যতম।
তিনি বাংলাদেশের একজন শীর্ষস্থানীয় ইন্টারভেনশনাল এন্ডোস্কোপিস্ট। তার রয়েছে দুই হাজারের বেশি ইআরসিপি, চল্লিশ হাজারের বেশি আপার জিআই এন্ডোস্কোপি এবং পাচ হাজারের বেশি কোলনোস্কোপি করার অভিজ্ঞতা।
আন্তর্জাতিক গণমাধ্যমে সাক্ষাৎদানকারী ব্যাক্তিত্ব অধ্যাপক ডাঃ স্বপ্নীল বাংলাদেশে লিভার ক্যান্সার চিকিৎসায় সর্বাধুনিক পদ্ধতি ট্রান্স-আর্টারিয়াল কেমো-এম্বোলাইজেশন (টেইস)এর পুরোধা। পাশাপাশি তিনি লিভার ফেইলিওরে অটোলোগাস হেমোপয়েটিক স্টেমসেল ট্রান্সপ্ল্যান্টেশন, প্লাজমা এক্সচেঞ্জ ও লিভার ডায়ালাইসিসেরও পথিকৃত। ভয়েস অব আমেরিকা ও বিবিসি বাংলা এ নিয়ে তার সাক্ষাৎকার প্রচার করেছে।
দেশপ্রেমিক ব্যাক্তিত্ব অধ্যাপক ডাঃ স্বপ্নীল বাংলাদেশে প্রথমবারের মত একাধিক বৈজ্ঞানিক সম্মেলন আয়োজনের কৃতিত্বের অধিকারী। এর মধ্যে রয়েছে ২০১৭ সালে প্রথম ‘স্টেমকন’ (স্টেম সেল থেরাপির উপর আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন) ও ২০১৯ সালে প্রথম ‘এন্ডোভাস্কুলোকন’ (এন্ডোসকোপি স্যুইট ও ভাস্কুলার ল্যাব থেকে প্রথম লাইভ সম্মেলন) আয়োজন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *