পাত্র সম্প্রদায় কল্যাণ পরিষদ’র উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত

পাত্র সম্প্রদায় কল্যাণ পরিষদ (পাসকপ) এর আয়োজিত এবং দাতা সংস্থা মিসেরিওর/কেজেডই এর অর্থায়নে “ঐতিহ্যবাহী সামাজিক কাঠামো সংরক্ষণে যুব সমাজ ও টিএসএস সদস্যদের ভূমিকা বিষয়ক কর্মশালা” অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (১৮ মে) সিলেটের খাদিম নগরের বেসরকারী উন্নয়ন সংস্থা এফআইভিডিবি এর কেন্দ্রীয় প্রশিক্ষণ কেন্দ্রে দিনব্যাপি কর্মশালায় পাসকপ এর প্রকল্প সমন্বয়কারী লাবনী স্বার্তী এর পরিচালনায় কর্মশালার শুভ উদ্ভোধন করে নির্বাহী প্রধান গৌরাঙ্গ পাত্র।
কর্ম এলাকার পাত্র জাতিগোষ্ঠীর ৩৩টি গ্রামের গ্রাম প্রধান (লার মন্তানী) ও যুব সমাজের প্রতিনিধিসহ প্রায় ৭০ জন সদস্যের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠিত কর্মশালায় বক্তারা পাত্র জাতিগোষ্ঠী ঐতিহ্যবাহী সামাজিক কাঠামো সংরক্ষণের জন্য সকল প্রকার দ্বিধা দ্বন্দ্ব ভুল নারী পুরুষের সমন্বয়ে ঐক্যতা হওয়ার মাধ্যমে কাঠামোকে আরো শক্তিশালীভাবে ঠিকিয়ে রাখার প্রত্যয় ব্যক্ত করেন। সেই সাথে বিলুপ্ত প্রায় ঐতিহ্যগুলো সংরক্ষণের মাধ্যমে সমাজের বিভিন্ন স্তরে চর্চার ব্যবস্থা করতে যুব সমাজকে এগিয়ে আসার আহবান করেন। জাতিগোষ্ঠীর উন্নয়ন সাধন করতে হলে সামাজিক কাঠামো ও যুব সমাজের সমন্বয়ের কোন বিকল্প বলেও বক্তাব্যে তুলে ধরেন। বক্তারা আরো বলেন, ঐতিহ্যবাহী সামাজিক সকল কার্যক্রমে যুব সমাজকে সম্পৃক্ত করতে পারলে ভবিষতে আরো অনেক কাল তা ঠিকিয়ে রাখা সম্ভব। নিজেদেরকে অন্যান্য সমাজের সামনে সুন্দরভাবে উপস্থাপন করতে হলে যুব সমাজকে সামনে এগিয়ে আসতে হবে। নিজেদের মাঝে কাঠামোর কার্যক্রম সীমাবদ্ধ না রেখে যোগ্য উত্তরসূরী ও সমাজের সচেতন যুব সমাজের সমন্বয়ে করতে হবে। জাতিগোষ্ঠীর উন্নয়ন কার্যক্রমে কাঠামোর সদস্য, যুব সমাজ ও নারী পুরুষ সকলকেই সমানভাবে অংশগ্রহণ করেত হবে।
কর্মশালায় মুরব্বীদের (লার) পক্ষ থেকে বক্তব্য রাখেন প্রবীন মুরব্বী (লার) লক্ষণ লাল পাত্র, হরেন্দ্র কুমার পাত্র, রবেন্দ্র পাত্র, তরুন পাত্র, গৌরাঙ্গ পাত্র, লনী মোহন পাত্র ও সতেন্দ্র পাত্র। যুব সমাজের পক্ষ থেকে বক্তব্য রাখেন, বিকাশ পাত্র, সাগর পাত্র, বিপ্লব পাত্র, বকুল পাত্র, মান্ডবী পাত্র, সত্যপতি পাত্র, সনদ্বীপ পাত্র, লক্ষী পাত্র ও একান্ত পাত্র প্রমূখ। বিজ্ঞপ্তি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *