হিমোফিলিয়া চিকিৎসার জন্য ওসমানী হাসপাতালে প্রায় ১৫ লক্ষ টাকার ফ্যাক্টরর এইট ইনজেকশন প্রদান

ওয়ার্ল্ড ফেডারেশন অব হিমোফিলিয়া পক্ষ থেকে ও হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ সিলেট চ্যাপ্টারের উদ্যোগে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রায় ১৫লক্ষ টাকার ফ্যাক্টরর এইট ইনজেকশন প্রদান করা হয়েছে। ২২ এপ্রিল সোমবার সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. মাহবুবুর রহমান ভূইঁয়ার হাতে এই ইনজেকশন তুলে দেয়া হয়।

এসময় অন্যান্যেও মধ্যে উপস্থিত ছিলেন সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ও হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. শিশির রঞ্জন চক্রবর্তী, সিলেট এম এজি ওসমানী মেডিকেল  হাসপাতালের উপ পরিচালক  মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ  সৌমিত্র চক্রবর্ত্তী, সহকারী অধ্যাপক ডাঃ মোহাম্মদ নাজমুল ইসলাম  ডাঃ নবেন্দু চৌধুরী, হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশ সিলেট চ্যাপ্টার এর সভাপতি মাওলানা ইসমাইল আলী,সাবেক সভাপতি আঙ্গুর মিয়া, আহমা আল আরিফ সিফাত কোষাধ্যক্ষ আলী হাসান নবীন, ডাবিøউ এফ, এইচ রিজিওনাল ইয়থ ভলান্টিয়ার রেজাউল করিম চৌধুরী ও আব্দুর রহিম প্রমুখ।
ইনজেকশন প্রদান কালে বক্তারা বলেন চিকিৎসা পেলে হিমোফিলিয়া রোগীরা সম্প‚র্ণ স্বাভাবিক জীবন যাপন করতে পারেন। তবে সঠিক চিকিৎসা না পেলে পরিণতি পুরোপুরি পঙ্গুত্ব। কোনো কোনো ক্ষেত্রে মৃত্যুও হতে পারে। কিন্তু এই ‘যথাযথ’ চিকিৎসা প্রায়োগিক ক্ষেত্রে জটিল ও আর্থিকভাবে এতটা ব্যয়বহুল যে, মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের পক্ষে তা অসম্ভব। আর এ জন্যই হিমোফিলিয়া আক্রান্ত রোগীদের স্বার্থে রোগীরাই গঠন করেছেন ওয়ার্ল্ড ফেডারেশন অব হিমোফিলিয়া। তাদের এই উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *