প্রতাপউদ্দিন আহম্মেদের ২৬-তম মৃত্যুবার্ষিকী পালিত

জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ), বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আপোসহীন শ্রমিক জননেতা প্রতাপউদ্দিন আহম্মেদের ২৬-তম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখা। ১৫ মার্চ শুক্রবার বিকেল ৩ ঘটিকার সময় সংগঠনের সুরমা মার্কেটস্থ জেলা কার্যালয়ে সহ-সভাপতি আবুল কালাম আজাদ সরকার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. ছাদেক মিয়ার পরিচালনায় অনুষ্ঠিতব্য আলোচনা সভায় বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলা শাখার সাংগঠনিক সম্পাদক শেখর সেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা শাখার যুগ্ম সম্পাদক রমজান আলী পটু, জাতীয় ছাত্রদল সিলেট জেলা কমিটির আহবায়ক শুভ আজাদ শান্ত, সিলেট জেলা প্রেস শ্রমিক ইউনিয়নের  সাধারণ সম্পাদক আব্দুর রশিদ, সিলেট জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের কোষাধ্যক্ষ মুহিদুল ইসলাম, সিলেট জেলা স’মিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রুহুল আমিন, অন্যতম নেতা জাহাঙ্গীর আলম, সদর উপজেলা স’মিল শ্রমিক সংঘের সভাপতি হজর আলী সহ প্রমুখ;
বক্তারা বলেন, বর্তমান শ্রমিক আন্দোলন মানেই যখন আপোসকামিতা, লেজুড়বৃত্তি, দালাল নেতৃত্ব, সুবিধাবাদকে সামনে নিয়ে এসে শ্রমিকদের আন্দোলন ও সংগঠন বিমুখ করে তোলা হচ্ছে তখন প্রতাপ উদ্দিন আহমেদের সংগঠন শত প্রতিকূলতা অতিক্রম করে নৌ-যান সেক্টরের পাশাপাশি বিভিন্ন সেক্টরের শ্রমিক আন্দোলনে উল্লেখ্যযোগ্য ভূমিকা পালন করে আসছে। প্রতাপ উদ্দিন মনে করতেন শ্রমিকদের শুধু অর্থনীতিবাদী ট্রেড ইউনিয়ন আন্দোলন করলেই হবে না, শ্রমিকদের শোষণমুক্তির লক্ষ্যে রাষ্ট্র ক্ষমতা দখল ও পরিচালনার শিক্ষায় শিক্ষিত হতে হবে।

উল্লেখ্য, প্রতাপউদ্দিন আহম্মেদ এর সবচেয়ে বড় পরিচয় তিনি সাম্রাজ্যবাদ, সামন্তবাদ, আমলা দালালপুঁজি বিরোধী জাতীয় মুক্তির লড়াইয়ের অন্যতম কান্ডারী। তিনি ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন, লঞ্চ লেবার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ- স্কপের স্টিয়ারিং কমিটির সদস্য। তিনি আন্তর্জাতিক শ্রমিক সংস্থা- আইএলও- এর সঙ্গে সম্পর্কিত ন্যাশনাল কো-অর্ডিনেশন কমিটি অব ওয়ার্কার্স এডুকেশন- এনসিসিডিব্লিউই- এর কেন্দ্রীয় সদস্য ছিলেন।

প্রতাপ উদ্দিন আহমেদ বুঝতে সক্ষম হয়েছিলেন যে, প্রচলিত সমাজ ব্যবস্থায় শ্রমিক-কৃষক-মেহনতি মানুষের মুক্তি নাই। আর এ সমাজ পরিবর্তন করতে হলে গ্রহণ করা দরকার শ্রমিক শ্রেণীর মুক্তির দর্শন- মার্কসীয় দর্শন। তিনি এই দর্শন গ্রহণ করেছিলেন সমাজ পরিবর্তনের সংগ্রামকে এগিয়ে নেবার প্রয়োজনে। আজীবন সংগ্রামে অবিচল থাকা হচ্ছে প্রতাপউদ্দিন আহম্মেদের শিক্ষা। তাই তাঁর জীবন থেকে শিক্ষা গ্রহণ করে সমাজ পরিবর্তনের দীর্ঘস্থায়ী কঠিন কঠোর লড়াইকে অগ্রসর করতে হবে। এখানে উল্লেখ্য যে প্রতাপউদ্দিন আহমেদ ছিলেন ‘সাপ্তাহিক সেবা’ পত্রিকার অন্যতম শুভানুধ্যায়ী ও পৃষ্টপোষক ছিলেন।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *