সিলেটে বঙ্গবন্ধুর প্রতি বিদেশি নাগরিকদের শ্রদ্ধা নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর সমাপণী ও অুনচ্ছেদ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

আশরাফ ইকবাল : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের প্রতি বিদেশি নাগরিকদের সম্মান প্রদর্শনের কিছু ছবি নিয়ে সিলেট মুরারিচাঁদ কলেজে (এমসি কলেজ) আলোকচিত্র প্রদর্শনী ‘শ্রদ্ধা’র সমাপণী ও বঙ্গবন্ধুর ওপর অনুচ্ছেদ লিখা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে সিলেট মুরারিচাঁদ কলেজ ক্যাম্পাস চত্বরে বঙ্গবন্ধুর ওপর অনুচ্ছেদ লিখা প্রতিযোগিতার পুরস্কার বিতরণের মধ্যদিয়ে সমাপণী অনুষ্ঠিত হয়। ব্যক্তিগত উদ্যোগে আলোকচিত্র শিল্পী ফোজিত শেখ বাবু এ প্রদর্শনী ও অনুচ্ছেদ লিখা প্রতিযোগিতার আয়োজন করেছেন।

সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মোঃ রিয়াজ, সভাপতিত্ব করেন থিয়েটার মুরারিচাঁদের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক গণিত বিভাগের সহযোগী অধ্যাপক গিয়াস উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুরারিচাঁদ কলেজের উপাধ্যক্ষ প্রফেসর সাইফুদ্দীন আহম্মদ।

আরো উপস্থিত ছিলেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক তৌফিক এজদানী চৌধুরী, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ বিলাল উদ্দিন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক জীবন কৃষ্ণ আর্চায্য, থিয়েটার মুরারিচাঁদের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মোছাঃ জেবিন আক্তার। এছাড়াও মুরারিচাঁদ কলেজের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুচ্ছেদ লিখা প্রতিযোগিতার পরীক্ষক ছিলেন তাহমিনা বেগম ,সহকারি শিক্ষক (ভৌত বিজ্ঞান) পঞ্চাশ উচ্চ বিদ্যালয় ও কলেজ ,চুনারুঘাট, হবিগঞ্জ।

প্রধান অতিথির বক্তেব্যে মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ প্রফেসর আবুল আনাম মোঃ রিয়াজ বলেন, এই প্রদর্শনী বঙ্গবন্ধুকে নতুন করে জানতে সহায়তা করবে। এই ছবি যে কি সেটা একটা ছবি দেখলেই বুঝা যায়। একটা ছবিতে দেখলাম বৃষ্টির মধ্যে জাতির পিতার ভাস্কর্যের ছবি তুলছে একজন রিকশা চালক। একজন রিকশা চালকের সাথে বঙ্গবন্ধুর যে সম্পর্ক সেটা ছবির মাধ্যমে যেভাবে আমাদের মাঝে নিয়ে এসেছেন আলোকচিত্র শিল্পী ফোজিত শেখ বাবু আমি থাকে বিশেষভাবে কৃতজ্ঞতা জানায়।

মানুষ কোন একটা কাজ করে কিছু পাওয়ার জন্য কিন্তু কিছু মানুষ কাজ করে শুধু দেওয়ার জন্য। ফোজিত শেখ বাবু তাদেরই একজন। সে যেভাবে নিজ উদ্যোগে বঙ্গবন্ধুকে নিয়ে কাজ করছেন সেটা বাংলাদেশ কেনো সারা পৃথিবীতেই বিরল।

আজকে ফোজিত শেখ বাবু যেভাবে বিদেশীদের আমাদের মাঝে তুলে ধরেছেন এটা বিদেশীদের জন্য যেমন সম্মানের তেমনি আমাদের জন্যও সম্মানের। ভবিষ্যতে এই ধরণের প্রদর্শনী বিদেশেও করা উচিত। কারণ বিদেশীদের মাঝে বঙ্গবন্ধুকে তুলে ধরার জন্য এই ধরণের আলোকচিত্র প্রদর্শনী হতে পারে অন্যতম একটি মাধ্যম।

সমাপণী অনুষ্ঠান সঞ্চালনা কলেন থিয়েটার মুরারিচাঁদের সভাপতি রিংকু মালাকার। আলোকচিত্র প্রদর্শনী ও অনুচ্ছেদ প্রতিযোগিতার সর্বাত্মক সহযোগিতায় ছিল মুরারিচাঁদ কলেজের অন্যতম নাট্য সংগঠন থিয়েটার মুরারিচাঁদ।

বঙ্গবন্ধুর ওপর আয়োজিত অনুচ্ছেদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রায় দুইশ’র (২০০) মতো শিক্ষার্থী। সেখান থেকে বিজয়ী ১০ জনের মাঝে পুরস্কার হিসেবে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীসহ মুক্তিযুদ্ধ বিষয়ক বিভিন্ন বই বিতরণ করা হয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *