বিদ্যুতের মূল্য স্থিতিশীল রাখা ও গ্যাসের মিটারের ভাড়া মওকুফ করার দাবীতে মন্ত্রী ও প্রতিমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান মঙ্গলবার

সিলেট কল্যাণ সংস্থা, সিকস’র অঙ্গ সংগঠন সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থা ও সিলেট প্রবাসী কল্যাণ সংস্থার  যৌথ উদ্যোগে (২ মার্চ ২০২৪) শনিবার সন্ধ্যা ৬.৩০ ঘটিকায় সিকস’র কেন্দ্রীয় কার্যালয়ে সংস্থাগুলোর ৭টি কমিটির পরিচিতি ও ৮ম সাপ্তাহিক সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিদ্যুতের মূল্য বৃদ্ধি ও গ্যাসের মিটারের ব্যবহারের ইউনিট অতিরিক্ত ২০০ টাকা ভাড়ার বিষয়ে আলোচনা করা হয়। আলোচনার পরিপ্রেক্ষিতে আগামী ৫ মার্চ মঙ্গলবার বিদ্যুতের মূল্য স্থিতিশীল রাখা ও গ্যাসের মিটারের ভাড়া মওকুফ করার দাবীতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী, প্রতিমন্ত্রী, সিনিয়র সচিব (বিদ্যুৎ বিভাগ) ও সচিব (জ্বালানি ও খনিজ সম্পদ) বরাবরে (মাধ্যমঃ জেলা প্রশাসক, সিলেট) স্মারকলিপি প্রদান সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সভায় বক্তারা বলেন, তিন মাসের ব্যবধানে পরপর দুবার বিদ্যুতের মূল্যবৃদ্ধি হওয়ায় জনগণ পড়েছেন চরম  ভোগান্তিতে। বর্তমানে বিদ্যুতের মূল্যবৃদ্ধির সঙ্গে সর্বস্তরের সাধারণ জনগণের ধারাবাহিক চলার পথে আবারও সংকট দেখা দেবে। এমনিতেই নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য দ্বিগুন-তিনগুণের মাত্রা ছাড়িয়েছে। এরমধ্যে বিদ্যুতের মূল্য বার বার বাড়ানোর ফলে অসাধু ব্যবসায়ীরা পন্যের মূল্য দফায় দফায় বাড়িয়ে চলছে। বিদ্যুতের দাম বাড়ায়, বিশেষ করে সাধারণ মানুষ বেশ উদ্বিগ্ন। কারণ বিদ্যুতের দাম বাড়লে খরচ বাড়বে কৃষি, শিল্প উৎপাদন ও সেবা খাতে। ফলে আরেক দফা দ্রব্যগুলোর মূল্যবৃদ্ধি বাড়ার আশঙ্কা রয়েছে। এতে করে ক্ষতিগ্রস্ত হবে সাধারণ মানুষ। এ অবস্থায় গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর ফলে সংকটে পড়বে নিরীহ মানুষগুলো। চাপ বাড়বে সাধারণ মানুষের জীবনযাত্রার ওপর। তাই সার্বিক অবস্থা বিচেনায় নিয়ে বর্তমানে বাড়ানো বিদ্যুতের মূল্য স্থিতিশীল রাখা খুবই জরুরী।

বক্তারা আরো বলেন, জালালাবাদ গ্যাস ট্রান্সমিসন এ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড কর্তৃক গ্যাসের ব্যবহার সীমিত করার লক্ষে দেশব্যাপী মিটার লাগানোর কাজ চলছে। আমাদের সিলেটেও অনেক জায়গায় গ্যাসের মিটার লাগানো হয়েছে। অধিকাংশ গ্রাহক নিজ খরচে নতুনভাবে গ্যাসের মিটার লাগানোর জন্য কাজ করতে হচ্ছে। এতে গ্রাহকদের অনেক ব্যয়ভার বহন করতে হয়েছে। মিটার স্থাপনের পর মিটার চালু হওয়ার পরে প্রতীয়মান হয় যে, মিটার কার্ডে টাকা রিচার্জ করতে গিয়ে মিটার প্রতি দুইশত টাকা মিটার ভাড়া কর্তন করে নিয়ে যাওয়া হচ্ছে। যেকোন গ্রাহকই দীর্ঘদিন থেকে গ্যাসের লাইন ব্যবহার করে যাচ্ছেন। ব্যবহারের ফলে মাসিক বিল পরিশোধ করেছেন। এখন যেহেতু গ্যাসের ব্যবহার সীমিত করার স্বার্থে মিটার স্থাপন করা হয়েছে, সেই মিটারের ভাড়া সাধারণ জনগন বহন করবে কেন?  বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের কর্তৃপক্ষে কাছে মিটার ভাড়া মওকুফ করার জন্য জোর দাবি জানাই।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে জাতীয় যুব দিবস ২০১০ এ জাতীয় যুব পুরস্কার শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত সংস্থাগুলোর প্রতিষ্ঠাতা সভাপতি ও সিলেট কল্যাণ সংস্থার কার্যকরী কমিটির সভাপতি মোহাম্মদ এহছানুল হক তাহেরের সভাপতিত্বে এবং সিকস’র কার্যকরী কমিটির সহ-সাধারণ সম্পাদক ও সিবিযুকস’র সিলেট মহানগর কমিটির সভাপতি হুমায়ুন রশিদ চৌধুরীর পরিচালনায় সভায় নেতৃবৃন্দদের মধ্য থেকে বক্তব্য রাখেন সংস্থাগুলোর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সিকস’র কার্যকরী কমিটির সাধারণ সম্পাদক মোঃ জিয়াউর রহমান, সিবিযুকস’র বিভাগীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মোঃ নাজমুল হুসাইন, সিবিযুকস’র সিলেট জেলা কমিটির সহ-সভাপতি তোফায়েল আহমদ, সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ উজ্জল আহমদ, সিবিযুকস’র মহানগর কমিটির প্রচার সম্পাদক দিপক কুমার মোদক বিলু, সমাজ সচেতন নাগরিকদের মধ্য থেকে উপস্থিত ছিলেন মোঃ মিনহাজ উদ্দিন ও মোঃ আবুল হোসেন।
সভা থেকে আগামী ৫ মার্চ মঙ্গলবার স্মারকলিপি প্রদান উপলক্ষ্যে বেলা ১১.১৫ ঘটিকায় জেলা প্রশাসক, সিলেট এর কার্যালয়ে সমবেত হওয়া ও ১১.৩০ স্মারকলিপি প্রদান কর্মসূচীতে সংস্থাগুলোর নেতৃবৃন্দ সহ সমাজ সচেতন নাগরিকদের উপস্থিত থাকার জন্য বিশেষ আহবান জানানো হয়।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *