খেলাধুলা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশে অগ্রণী ভূমিকা পালন করে: অ্যাডভোকেট রঞ্জন ঘোষ

হয়রত শাহপরাণ (র:) উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডভোকেট রঞ্জন ঘোষ বলেছেন, শারীরিক শক্তি ও মানসিক চিন্তা-চেতনা, বুদ্ধিমত্তা বিকাশে লেখাপড়ার পাশাপাশি সবচেয়ে বেশি ভূমিকা রাখে খেলাধুলা। খেলাদুলা শিশুদের শারীরিক, জ্ঞানীয়, সামাজিক এবং মানসিক বিকাশসহ বিভিন্ন উপায়ে শিখতে এবং বেড়ে উঠতে সাহায্য করে। খেলাধুলা শিশুদের সৃজনশীলতা, শরীরচর্চা, শারীরিক ও মানসিক বিকাশে অগ্রণী ভূমিকা পালন করে। খেলাধুলার মাধ্যমে শিশুর চিন্তার সৃজনশীল বিকাশ ঘটে, নেতৃত্বের দক্ষতা অর্জিত হয়, জয়-পরাজয় মেনে নেওয়ার সাহস বাড়ে, দেশপ্রেম জাগ্রত হয় এবং নৈতিক চরিত্রের বিকাশ ঘটে। শুধু তাই নয়, তাদের মধ্যে অপরাধপ্রবণতা কমে যায়।
তিনি আরো বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ তারাই হবে দেশ গড়ার কারিগর। তাই শিশুদের সঠিকভাবে বেড়ে ওঠার জন্য প্রয়োজন শারীরিক ও মানসিক সুস্থতা। শিশুদের শারীরিক ও মানসিক চিন্তা চেতনা ও বুদ্ধিমত্তা বিকাশের অন্যতম মাধ্যম হলো খেলাধুলা।
তিনি শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় বিদ্যালয় মাঠে সিলেট নগরীর খাদিমনগরস্থ হয়রত শাহপরাণ (র:) উচ্চ বিদ্যালয়ের ২ দিনব্যাপী বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. খছরুজ্জামান তাপাদার এর সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষক মো. জোয়াদ খান এর পরিচালনায় অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মাহবুবুল আলম। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রাক্তণ ছাত্র পরিষদের সভাপতি আতিকুর রহমান, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য নগেন্দ্র চন্দ্র নাথ, মো. সাইফুল ইসলাম, সাব্বির আহমদ, সিনিয়র শিক্ষক স্বপন চন্দ্র নাথ, প্রাক্তণ ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক ফখরুল ইসলাম দুলু।
এসময় উপস্থিত ছিলেন সিনিয়র শিক্ষক আব্দুল মজিদ, সিদ্দিকুর রহমান, বিকাশ ভূষণ দাশ, ফিরোজা সুলতানা, নীলিমুন্নেছা, লুৎফুর রহমান, আব্দুল মান্নান, প্রাক্তণ ছাত্র পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহিনুর রহমান শাহিন, মো. জবরুল হোসেন, এস এম কাবুল প্রমুখ।
এছাড়াও বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক, ছাত্র-ছাত্রী ও অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, উক্ত বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ রবিবার (১১ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। বিজ্ঞপ্তি

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *