প্রবাসে নতুন প্রজন্মকে দেশের প্রতি আগ্রহী করে তোলার আহ্বান

প্রবাসে বড় হয়ে ওঠা নতুন প্রজন্মকে দেশের প্রতি আগ্রহি করে তোলার আহ্বান জানিয়েছেন সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. নাসির উদ্দিন।
তিনি বলেন, প্রবাসে বাংলাদেশ তথা বিয়ানীবাজারের নতুন প্রজন্ম প্রতিষ্ঠিত হচ্ছে। তারা যেনো দেশের জন্য, জাতির জন্য কাজ করতে পারে। তাই ভাল সময় নতুন প্রজন্মকে দেশে নিয়ে আসার জন্য যুক্তরাষ্ট্রে অবস্থানরত বিয়ানীবাজার সমিতির নেতৃবৃন্দসহ বাসিন্দাদের আহ্বান জানান।
বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) দুপুরে জেলা পরিষদ মিলনায়তনে সিলেটে বসবাসরত বিয়ানীবাজারের বাসিন্দাদের উদ্যোগে উপজেলার বাসিন্দা দুই প্রবাসী ব্যক্তিত্বকে সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অনুষ্ঠানে সংবর্ধিত অতিথিরা হলেন- যুক্তরাষ্ট্র বাংলাদেশ সোসাইটির বোর্ড অব ট্রাস্ট্রিজ সদস্য, বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ ইনক এর সাবেক ৩ বারের সভাপতি আজিমুর রহমান বুরহান এবং বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ ইনক এর সাবেক মস্তফা কামাল।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘সিলেটের বর্তমান প্রজন্ম অন্য দেশে যেতে চায়। তবে নতুন প্রজন্মের যারা প্রবাসে বড় হয়েছেন, তাদের দেশ সম্পর্কে জানাতে হবে, দেশে নিয়ে আসতে উদ্যোগী হতে হবে। আর বিয়ানীবাজার সমিতি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে খুবই সামাজিক সাংস্কৃতিক সংগঠন হিসেবে শক্তিশালী। এভাবে বাংলাদেশে আসা প্রবাসীদের নিয়ে একত্রিত হতে পারলে সম্পর্কটা আরো বৃদ্ধি পাবে। বিদেশেও বিয়ানীবাজারবাসীকে হিসাবে রাখার কারণ হচ্ছে একতা। আর প্রবাসীরা আমাদের জন্য অনেক কিছু করেন। আমাদের প্রতি আপনাদের আন্তরিকতার অভাব থাকে না। হয়তো সময়ের অভাবে আপনাদের যথাযথ খেদমত করা সম্ভব হয় না, তারপরও প্রবাসীদের জন্য জেলা পরিষদের সেবা সব সময় উন্মোক্ত।
তিনি বলেন, আমরা প্রবাসে গেলেও আপনারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েও আমাদের সময় দেন। বিশেষ করে বিয়ানীবাজারের মানুষ বিশ্বের ধনী দেশগুলোতে নেতৃত্ব দিচ্ছেন। ২০১৭ সালে আমেরিকা সফরে গিয়ে দেখতে পারি বাংলাদেশ সমিতির সভাপতি বিয়ানীবাজারের কামাল হোসেন। করোনাকালে তার মৃত্যুতে খুবই কষ্ট পেয়েছি। আর সংবর্ধিত অতিথিরা বিশ্বে বিয়ানীবাজারের সুনাম অক্ষুন্ন রেখে চলেছেন।
সংবর্ধিত অতিথি যুক্তরাষ্ট্র বাংলাদেশ সোসাইটির বোর্ড অব ট্রাস্ট্রিজ সদস্য, বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ ইনক এর সাবেক ৩ বারের সভাপতি আজিমুর রহমান বুরহান বলেন, এখানে যারা উপস্থিত হয়েছেন, আপনারা স্ব স্ব পদে প্রতিষ্ঠিত। আপনারাও সমাজের জন্য অনেক কিছু করে যাচ্ছেন। তেমনী যুক্তরাষ্ট্রের নিউইওর্কে বিয়ানীবাজার একটি স্বনামধন্য নাম। সেখানে বিয়ানীবাজারের যত মানুষ আছেন, তত মানুষ কোনো বিভাগেরও নেই। এখানে প্রতিবেশি উপজেলা গোলাপগঞ্জের লোক আছেন, তবে ৩টি সংগঠনে বিভক্ত। অথচ বিয়ানীবাজারের একটিই সমিতি। ১৯৯১ সাল থেকে নিউইওর্কে বিয়ানীবাজার সমিতির নির্বাচন হয়ে আসছে। কখনো একদিনও দেরি হয় না। কারণ নির্বাচন না হলে অর্থনৈতিক সমৃদ্ধি আসে না। আমরা নির্বাচনে অংশ নিয়ে নির্বাচন করি। নির্বাচন সুন্দর করে আমরা ঘরে ফিরে যাই। আমরা যতদিন বেঁচে থাকবো, ততদিন ঐক্য ধরে রাখবো, ইনশাহআল্লাহ। বিদেশে অবস্থানরতরাই বলেন, সব সংগঠনের শীর্ষে বিয়ানীবাজার সমিতির অবস্থান।

তিনি বলেন, আমি যদি একজন মানুষকে না খেয়ে খাওয়াতে পারি, পরাতে পারি, কাজে লাগতে পারি, তখন মনে করি যে, আজ একটি ভাল কাজ করেছি। যুক্তরাষ্ট্রে বিয়ানীবাজার সমিতি প্রথম কবরস্থানের জায়গা ক্রয় করেছে। কেবল নিউইওর্ক সিটির ভেতরে বিয়ানীবাজার মানুষের প্রোপার্টিজ দেড় মিলিয়ন ডলারের হবে। আমরা সবার ভালবাসা নিয়ে বেঁচে থাকতে চাই। যতদিন বেঁচে থাকবো, ততদিন সেবা করে থাকবো।
বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ ইনক এর সাবেক মস্তফা কামাল বলেন, প্রবাসীদের প্রতি আপনাদের ভালবাসার প্রতিদান দেওয়ার কঠিন। বিশেষ করে বিয়ানীবাজারের মানুষ যেখানেই থাকুক, রক্তের সম্পর্ক না থাকলেও তাকে আপন মনে করে। ভাই হিসেবে পাশে দাঁড়াই। আজ থেকে ৪৩ বছর আগে দেশ প্রবাসী হলেও দেশের প্রতি আবেগ বিন্দুমাত্র কমেনি। আমরা চাই, দেশ ভাল থাকুক। দেশের মানুষগুলো ভাল অবস্থানে থাকুক। আজকের এই সংবর্ধনাটুকু আজীবন মনে রাখবো। এটা আমাদের জীবনে বড় একটি পাওয়া।
সিলেট জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মো. আব্বাস উদ্দিনের সভাপতিত্বে ও সঞ্চালনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন-ব্যাংকার আজাদ উদ্দিন, বিয়ানীবাজার জনকল্যাণ সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জুবায়ের খান, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক কবির আহমেদ খান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মেম্বার প্রফেসর ড. মস্তাবুর রহমান, জামশেদ আহমদ উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক আব্দুদ দাইয়ান, জেলা পরিষদের সদস্য খছরুল হক, যুক্তরাষ্ট্র প্রবাসী সাইদুল ইসলাম পারভেজ, সিলেট মহানগর যুবলীগের সাধারণ সম্পাদক মুশফিক জায়গিরদার, মহানগর যুবলীগ নেতা জুনেদ আহমদ, জুবের আহমদ, ও সুলতান মাহমুদ সাজু। বিয়ানীবাজার পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবাদ আহমদ, বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাসুদ আহমেদ খান, এডভোকেট জসিম উদ্দিন, এডভোকেট আব্দুল মুকিত অপি, সাংবাদিক নাসির উদ্দিন,ছাত্রলীগ নেতা খালেদ আহমদ।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *