কে হবেন বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক, যা বললেন কিংবদন্তিরা

স্পোর্টস ডেস্ক : আগামী ৫ অক্টোবর ভারতে শুরু হচ্ছে বিশ্বকাপের ১৩তম আসর। এই বিশ্বকাপে তারকা ব্যাটসম্যানের ছড়াছড়ি। কিন্তু বিশ্বকাপে সেরাদের সেরা ব্যাটসম্যান কে হবেন? মানে বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক কে হতে পারেন? এ নিয়ে চলছে নানা আলোচনা।

সম্প্রতি স্টার স্পোর্টস প্রশ্নটি করেছিল তাদের বিশ্লেষক দল ও সাবেক ক্রিকেটারদের। একেকজনের পছন্দ একেক রকম হওয়াটাই স্বাভাবিক। কেউ বলেছেন বাবর আজমের কথা, কেউ নিয়েছেন বিরাট কোহলির নাম। তবে এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের প্রশ্নে বেশির ভাগের বাজিই ভারতের উঠতি তারকা শুবমান গিলের ওপর।

ফাফ ডু প্লেসি, শেন ওয়াটসন, মিতালি রাজ, ডেল স্টেইন, গৌতম গম্ভীর, ইরফান পাঠান, ওয়াকার ইউনিস, ডমিনিক কর্ক ও পিযুস চাওলা—প্রশ্নটি এই ৯ জন বিশেষজ্ঞকে করেছিল স্টার স্পোর্টস। এদের মধ্যে চারজনই ভোট দিয়েছেন গিলের পক্ষে।

গিলকে এগিয়ে রাখার ক্ষেত্রে সবাই একই রকমের ব্যাখ্যা দিয়েছেন—ভারতীয় ওপেনারের সাম্প্রতিক দুর্দান্ত ফর্ম। ২০১৯ সালে হ্যামিল্টনে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক গিলের। সেই থেকে ভারতের হয়ে খেলেছেন ৩৫ ওয়ানডে। ৬৬.১০ গড়ে ১৯১৭ রান করেছেন তিনি। ৬ সেঞ্চুরির পাশাপাশি আছে ৯টি ফিফটি। সর্বোচ্চ ইনিংসটি ২০৮ রানের।

গিলের সর্বশেষ টুর্নামেন্ট ছিল এশিয়া কাপ। সেখানেও ব্যাট হাতে ভারতের ওপেনার ছিলেন দুর্দান্ত। ৬ ইনিংসে ৭৫.৫০ গড়ে ৩০২ রান করে হয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। একটি সেঞ্চুরির পাশাপাশি আছে দুটি ফিফটি।

গিলকে নিয়ে উচ্ছ্বসিত ভারতের নারী ক্রিকেটার মিতালি রাজ বলেছেন, ‘আমি বাজি ধরব গিলের পক্ষেই। সে যদি সাম্প্রতিক ছন্দটা বিশ্বকাপে নিয়ে যেতে পারে, তা হলে সর্বোচ্চ রান সংগ্রাহক সে-ই হবে।’ অস্ট্রেলিয়ার সাবেক অলরাউন্ডার ওয়াটসন, পাকিস্তানের সাবেক কোচ ও ফাস্ট বোলার ওয়াকার ইউনিস এবং ভারতের সাবেক স্পিনার পিযুস চাওলাও একই কথা বলেছেন।

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ডু প্লেসি আর ভারতের সাবেক পেসার ইরফান পাঠানের ভোট পড়েছে কোহলির বাক্সে। ইরফান বাড়তি কিছু সংযোজন না করে সরাসরি বলেছেন, ‘আমার পছন্দ বিরাট কোহলি।’ ডু প্লেসি অবশ্য কোহলির পক্ষে ভোট দেওয়ার ব্যাখ্যা দিয়েছেন এভাবে— ‘টুর্নামেন্টটা যেহেতু ভারতে, বিরাট কোহলিকেই এগিয়ে রাখতে হবে।’

এ ছাড়া গৌতম গম্ভীর বলেছেন, ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলারের কথা। স্টেইনের ভোট পড়েছে বাবরের বাক্সে আর ইংল্যান্ডের সাবেক ক্রিকেটার কর্কের ধারণা, এবারের বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক হবেন ভারতের অধিনায়ক ও ওপেনার রোহিত শর্মা।

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *