বাংলাদেশের জার্সিতে প্রথম বিশ্বকাপ খেলবেন যারা

স্পোর্টস ডেস্ক:  ভারতের মাটিতে শুরু হবে আগামী ৫ অক্টোবর থেকে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। ১০ দলের মধ্যে বাংলাদেশই সবার শেষে দল ঘোষণা করেছে। নানা বিতর্কের জন্ম দিয়ে গড়া দলে সবচেয়ে বড় ধাক্কা দেশসেরা ওপেনার তামিম ইকবালের না থাকা।

২০০৭ বিশ্বকাপের পর এবারই প্রথম বিশ্বকাপে নেই তামিম। তামিম ইকবাল না থাকলেও স্কোয়াডে জায়গা পেয়েছেন আরেক তামিম। তানজিদ হাসান তামিম বড় তামিমের মতোই ওপেনার।

তামিম ইকবালের যেখানে বিশ্বকাপ যাত্রা শেষ বলা চলে, তানজিদ তামিমের সেখান থেকেই শুরু। প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছেন এই তরুণ তুর্কি।

শুধু তামিমই নন, বাংলাদেশের বিশ্বকাপ দলে আছেন বেশ কয়েকজন তরুণ; যারা এবারই প্রথম বিশ্বকাপে অংশ নিচ্ছেন।

গত বিশ্বকাপের স্কোয়াডে থাকা ৯ জনই নেই এবারের বিশ্বকাপে। বাংলাদেশের ১৫ জনের স্কোয়াডে আটজনেরই এটি প্রথম বিশ্বকাপ।

২০১৯ বিশ্বকাপের স্কোয়াডে থাকাদের মধ্যে আছেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোস্তাফিজুর রহমান, লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ। ২০১৫ বিশ্বকাপের পর আবারও দলে এসেছেন তাসকিন আহমেদ।

এবারই প্রথম বিশ্বকাপে খেলতে যাচ্ছেন আট বাংলাদেশি। যাদের মধ্যে রয়েছেন তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, শেখ মাহেদি হাসান, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, তানজিম হাসান সাকিব ও শরিফুল ইসলাম।

এদের মধ্যে হৃদয়, তামিম ও সাকিবের ওয়ানডে অভিষেক হয়েছে চলতি বছরই। তামিম ও সাকিব তো কেবল এশিয়া কাপ ও নিউজিল্যান্ড সিরিজে সুযোগ পেয়েছেন। তামিম পাঁচ ম্যাচ ও সাকিব খেলেছেন দুটি ওয়ানডেতে।

এ দুজন ছাড়া বাকি ছয়জন অবশ্য যার যার জায়গায় প্রমাণ করেছেন নিজেদের। তাসকিন, মোস্তাফিজের সঙ্গে হাসান ও শরিফুল মিলে গড়া বাংলাদেশের পেস ইউনিট এখন সময়ের অন্যতম সেরা।
দেখার বিষয়, এই আটজন বিশ্বকাপের মঞ্চে প্রথমবার খেলার চাপ কতটা সামলাতে পারেন!

কমেন্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *